• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিগগিরই ২৯১ বিদ্যালয়ের শিক্ষক আত্তীকরণের আদেশ

  শিক্ষা ডেস্ক

১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৮:২৮
শিক্ষা মন্ত্রণালয়
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণায় ৩য় ধাপে সরকারিকৃত ২৯১টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের আত্তীকরণের আদেশ শিগগিরই জারি করা হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সংসদ সচিবালয়ের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এসব কথা জানানো হয়।

স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মো. জাকির হোসেন, স্থায়ী কমিটির সদস্য ইসমাত আরা সাদেক, আলী আজম, মো. জোয়াহেরুল ইসলাম, ফেরদৌসী ইসলাম ও মো. মোশারফ হোসেন উপস্থিত ছিলেন।

সভায় অতি দ্রুত প্রধানমন্ত্রীর ঘোষণায় সরকারিকৃত বিদ্যালয়ের শিক্ষকদের আত্তীকরণের অফিস আদেশ জারির অগ্রগতি নিয়ে আলোচনা হয়। তৃতীয় ধাপে অধিগ্রহণ কৃত ২৯১টি বিদ্যালয়ের শিক্ষকদের আত্তীকরণ সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। শিগগিরই শিক্ষকদের নামে আত্তীকরণের অফিস আদেশ জারি হবে বলে গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।

বৈঠকে দেশের ৬৪ জেলায় চলমান মৌলিক সাক্ষরতা প্রকল্পের আওতাধীন প্রায় ৪৪ লাখ নারী-পুরুষের ডাটাবেজ তৈরির কার্যক্রম ত্বরান্বিত করার বিষয়েও আলোচনা করা হয়। প্রথম পর্যায়ে ১৩৪টি উপজেলার ২৩ লাখ ৫৯ হাজার ৪৪১ জন নারী-পুরুষের ডাটাবেইজ প্রস্তুত করা হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সভাকে জানানো হয়। আর দ্বিতীয় পর্যায়ে ১১৬টি উপজেলার মধ্যে ১১৪ টি উপজেলায় বেইজলাইন সার্ভের কার্যক্রম চলমান আছে।

মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে দ্রুতগতিতে কার্যকরভাবে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের জন্য প্রবর্তিত ই-মনিটরিং সিস্টেমের কার্যক্রম সম্পর্কে বৈঠকে আলোচনা হয়।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড