• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুচ্ছ পদ্ধতিতে কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

  সাজ্জাদ হোসাইন

১৯ আগস্ট ২০১৯, ২২:১২
কৃষি বিশ্ববিদ্যালয়
৭ কৃষি বিশ্ববিদ্যালয় (ছবি : সম্পাদিত)

এবারই প্রথম সকল কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রী প্রদানকারী ৭ পাবলিক বিশ্ববিদ্যালয় একত্রে একই সময়ে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সোমবার (১৯ আগস্ট) গুচ্ছ পদ্ধতিতে কৃষি বিজ্ঞান বিষয়ক ভর্তি কমিটি ২০১৯-২০ এর পক্ষে আহ্বায়ক অধ্যাপক ড. মো. আকতার হোসেন এ বিজ্ঞপ্তি প্রকাশ করেন।

গুচ্ছ পদ্ধতিতে এ পরীক্ষার আবেদন কার্যক্রম আগামী ১০ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। ওই সাত বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রথমবারের মতো ৬টি কৃষি বিশ্ববিদ্যালয় ও একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। ভর্তি আবেদন ফি ১০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। অনলাইন আবেদন শেষে মোবাইল ব্যাংকিং রকেট, বিকাশ অথবা শিওর ক্যাশের মাধ্যমে অর্থ প্রদান করতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করা ৭ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (মোট আসন ১১০৮টি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (মোট আসন ৩৩০টি), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (মোট আসন ৭০০টি), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (মোট আসন ৪৩১টি), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মোট আসন ৫৮৭টি), চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (মোট আসন ২৪৫টি) এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (মোট আসন ১৫০টি)। এ ৭ বিশ্ববিদ্যালয়ে সর্বমোট ৩৫৫১টি আসন রয়েছে।

গুচ্ছ পদ্ধতিতে ১০০ নম্বরের লিখিত নির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হবে। উচ্চমাধ্যমিকের সর্বশেষ পাঠ্যক্রম অনুযায়ী ইংরেজি, জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়ে এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষার প্রশ্নপত্র বাংলা ও ইংরেজিতে দেয়া থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে। আগামী ৩০ নভেম্বর ১১টা থেকে ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। নতুন প্রতিষ্ঠিত খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্যান্য ৬টি বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদন করার সময় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা যেকোনো একটি কেন্দ্র বেছে নিতে পারবেন।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি ও ভর্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড