• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণতন্ত্রের ডাকে হংকংয়ের রাস্তায় হাজারো শিক্ষক

  শিক্ষা ডেস্ক

১৭ আগস্ট ২০১৯, ২২:১৯
গণতন্ত্রের আন্দোলন
হংকংয়ের রাস্তায় শিক্ষকরা (ছবি : সংগৃহীত)

সরকারবিরোধী আন্দোলনকে আরও গতিশীল করতে শিক্ষার্থীদের প্রতি সমর্থন জানিয়ে এবার রাস্তায় নেমেছেন হংকংয়ের হাজার হাজার শিক্ষক।

জানা যায়, শনিবার (১৭ আগস্ট) তিনদিনের আন্দোলনের পরিকল্পনা করা হয়। কালো পোশাক পরে শিক্ষকেরা এদিন শহরের কেন্দ্রীয় জেলার একটি পাবলিক স্কয়ারে জড়ো হন। সেখান থেকে প্রধান নির্বাহী ক্যারি ল্যামের বাসভবনের দিকে যাত্রা করেন।

আন্দোলনরত শিক্ষকদের হাতে বিভিন্ন পোস্টার দেখা যায়। সেখানে লেখা ছিল, ‘পরবর্তী প্রজন্মকে রক্ষা করো।’, ‘আমাদের সন্তানের শরীরে গুলি নয়’ বলেও স্লোগান দিতে থাকেন তারা।

মিছিল থেকে মাধ্যমিক স্কুলের এক শিক্ষক বলেন, ‘সরকার এবং পুলিশের আক্রমণাত্মক আচরণের জন্য আমরা রাস্তায় নেমেছি। শিক্ষার্থীদের রক্ষা করার অধিকার আমাদের আছে।’

চীনে বন্দি প্রত্যর্পণ নিয়ে দুই মাস আগে প্রস্তাবিত একটি বিল বাতিলের দাবিতে উত্তাল হয়ে ওঠা হংকংয়ের বিক্ষোভ এখন স্বাধীনতা আন্দোলনে রূপ নিয়েছে।

১৯৯৭ সালে ব্রিটিশদের কাছ থেকে হংকংয়ের নিয়ন্ত্রণ নেওয়ার পর এবারই সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে চীনকেও। বিক্ষোভ দমাতে কঠোর হওয়ার হুঁশিয়ারি দিয়েছে দেশটি।

হংকংয়ের রাজনৈতিক ব্যবস্থা পুরোপুরি গণতান্ত্রিক নয়। বিক্ষোভকারীদের বিরোধিতার পেছনে এটি একটা কারণ। তারা গণতান্ত্রিক সংস্কারের আহ্বান জানাচ্ছে। অন্যদিকে চীন হংকংয়ের রাজনীতিতে বেশ কিছু হস্তক্ষেপ করেছে। এটিও এই আন্দোলনের আরেকটি কারণ।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড