• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সকল মাদ্রাসার শোক দিবসের কর্মসূচিতে মনিটরিং

  শিক্ষা ডেস্ক

০৮ আগস্ট ২০১৯, ০৫:৫৭
শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবসে আগামী ১৫ আগস্ট সকল মাদ্রাসার কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিল আয়োজনের নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। আর এ সকল কর্মসূচি যথাযোগ্য মর্যাদায় পালন করা হচ্ছে কিনা না তা মনিটরিং করতে সব জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক এবং সব জেলা শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে।

এ লক্ষ্যে সকল ইবতেদায়ি দাখিল, আলিম, ফাজিল, কামিল মাদ্রাসার শোক দিবসের কর্মসূচির ছবি তুলে পাঠাতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

আগামী ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস। গত ২৯ জুলাই মাদ্রাসাগুলোকে শোক দিবসের কর্মসূচি গ্রহণের নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। কিন্তু মাদ্রাসাগুলোতে শোক দিবসসহ অন্যান্য জাতীয় দিবস পালনে শৈথিল্য লক্ষ্য করা যায়। তাই, জাতীয় শোক দিবসে সব মাদ্রাসায় কর্মসূচি গ্রহণ করা হয়েছে কিনা তা নিশ্চিত করার নির্দেশনা দিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ। সে নির্দেশনা মোতাবেক সব জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক এবং সব জেলা শিক্ষা কর্মকর্তাদের প্রত্যেকটি ইবতেদায়ি দাখিল, আলিম, ফাজিল, কামিল মাদ্রাসার শোক দিবসের কর্মসূচি তদারকি করাতে বলা হয়েছে।

সূত্রে জানা যায়, মাদ্রাসাগুলোতে নেয়া শোক দিবসের কর্মসূচির ছবি তুলে ইমেইলে অধিদপ্তরে পাঠাতে কর্মকর্তাদের অনুরোধ করা হয়েছে। মঙ্গলবার (৬ আগস্ট) এ সংক্রান্ত চিঠি সব জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক এবং সব জেলা শিক্ষা কর্মকর্তাকে পাঠিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

এ সকল কর্মসূচির পাশাপাশি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা বই দুটিসহ ও বাংলাদেশ শিশু একাডেমি প্রকাশিত শিশুদের জন্য বঙ্গবন্ধুর জীবনীর ওপর লেখা ২৬টি বই সব মাদ্রাসায় ক্রয় ও শিক্ষার্থীদের পঠন নিশ্চিত করার নির্দেশ দেয়া হয়। এছাড়া কৃতী শিক্ষার্থী উপহার হিসেবে এসব বই দেয়ার ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও দেওয়া হয়েছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড