• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অগ্নি দুর্ঘটনা মোকাবিলায় শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিতে নির্দেশনা জারি

  অধিকার ডেস্ক    ২৯ জুলাই ২০১৯, ১১:৪৬

শিক্ষা
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

অগ্নিকাণ্ডে করণীয় সম্পর্কে শিক্ষার্থীদের প্রশিক্ষণ এবং সচেতনতা বৃদ্ধি করতে দেশের সকল স্কুল-কলেজ ও মাদ্রাসাকে নির্দেশ দিয়েছে সরকার। শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এ দিকে, গেল রবিবার (২১) জুলাই কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডকে এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য নির্দেশ দেয়।

এ বিষয়ে জানতে চাইলে মাদ্রাসা শিক্ষা বোর্ডের কয়েকজন কর্মকর্তা জানান, ইতোমধ্যেই বিষয়টি জানিয়ে সব মাদ্রাসার সভাপতি ও প্রতিষ্ঠান প্রধানকে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে, জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভার সিদ্ধান্ত বাস্তবায়ন করে মাদ্রাসার সভাপতি ও প্রতিষ্ঠান প্রধানদের লিখিতভাবে জানাতে বলেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।

প্রসঙ্গত, গেল ১৮ এপ্রিল অনুষ্ঠিত হয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভা। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় আলোচনা করা হয়- চুড়িহাট্টা, এফআর টাওয়ার, গুলশান সুপার মার্কেট, খিলগাঁও ডিএনসিসি কাঁচা বাজারসহ সম্প্রতি সংগঠিত বেশকিছু অগ্নি দুর্ঘটনা সম্পর্কে।

এছাড়া, সভায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিষ্ঠানগুলোকে দুর্যোগে করণীয় সম্পর্কে প্রচারণা চালাতে বলা হয়। প্রতিটি ভবনের ইমার্জেন্সি এক্সিট' রাখাসহ এর পথনির্দেশনা অঙ্কন, নিয়মিত মহড়া এবং জরুরি সময়ের এর ব্যবহার নিশ্চিত করতে প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড