• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদেশি কেন্দ্রে পাসের হার ৯৪ শতাংশ

  শিক্ষা ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ১৪:০৬
প্রতীকী
ছবি : প্রতীকী

২০১৯ সালের উচ্চমাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীক্ষায় বিদেশি কেন্দ্রের পাসের হারও বৃদ্ধি পেয়েছে। বুধবার (১৭ জুলাই) প্রকাশিত ফল থেকে এ তথ্য জানা গেছে।

প্রকাশিত ফল অনুযায়ী, বিদেশে অবস্থিত আটটি কেন্দ্রে মোট ২৭০ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ২৫৪ জন পাস করেছে। পাসের হার ৯৪ দশমিক ০৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ২৬ জন।

গত বছর বিদেশি কেন্দ্রে ২৮৫ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছিলেন ২৬৩ জন। পাসের হার ছিল ৯২ দশমিক ২৮ শতাংশ। বিদেশি প্রতিষ্ঠান ও কেন্দ্রের সংখ্যা ছিল সাতটি। এর মধ্যে শতভাগ পাস করে একটি কেন্দ্র।

এ বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় সম্মিলিত পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এ ছাড়া এইচএসসিতে জিপিএ ৫ পেয়েছেন ৪৭ হাজার ৫৮৬ জন। ফলাফল বিশ্লেষণে ছাত্রদের চেয়ে ছাত্রীদের পাসের হার বেশি।

আটটি সাধারণ বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। এ বছর মাদ্রাসা বোর্ডে দুই হাজার ২৪৩ জন শিক্ষার্থী জিপিএ-ফাইভ পেয়েছে। অন্যদিকে কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ। এ বোর্ডে তিন হাজার ২৩৬ জন শিক্ষার্থী জিপিএ-ফাইভ পেয়েছে।

বুধবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ড. দীপু মনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন। পরে সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রী ফল ঘোষণা করেন।

চলতি বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে শেষ হয়। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড সব মিলিয়ে মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন পরীক্ষার্থী ছিল।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড