• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিসিএসেও চালু হচ্ছে তৃতীয় পরীক্ষক

  শিক্ষা ডেস্ক

১৯ জুন ২০১৯, ১৫:২০
পিএসসি
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (ছবি : সংগৃহীত)

পরীক্ষকের ভুলে কোনো প্রার্থী যেন বঞ্চিত না হয় সে লক্ষ্যকে সামনে রেখে বিসিএস পরীক্ষায়ও তৃতীয় পরীক্ষ চালু হচ্ছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা থেকেই এই নিয়ম কার্যকর হচ্ছে বলে জানিয়েছে পিএসসির একটি সূত্র।

পিএসসির কর্মকর্তারা জানায়, পিএসসিতে সবসময় একজন পরীক্ষক লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করতেন। কিন্তু ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুইজন পরীক্ষক মূল্যায়ন করছেন। এই দুই পরীক্ষকের প্রদত্ত নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠাচ্ছে পিএসসি। ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তারা আরও জানায়, এত দিন পর্যন্ত বিসিএসের লিখিত পরীক্ষার খাতা একজন পরীক্ষক দেখতেন। ফলে মাঝেমধ্যেই পরীক্ষার্থীরা বঞ্চনার শিকার হতেন। অতীতেও অনেকে ভালো পরীক্ষা দিয়ে কাঙ্ক্ষিত নম্বর পাননি বলে অভিযোগ রয়েছে।

এ প্রসঙ্গে পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক সাংবাদিকদের জানান, প্রথমবারের মতো ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা আমরা দুইজন পরীক্ষকের দ্বারা মূল্যায়ন করছি। ঈদের পর থেকে কিছু কিছু খাতা তৃতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন করা হচ্ছে।

পিএসসি চেয়ারম্যান আরও জানান, ভালো কিছু করতে একটু সময় লাগেই। চাকরি প্রত্যাশীদের এটা বুঝতে হবে। আমরা চাচ্ছি, খাতা মূল্যায়ন পদ্ধতি নিখুঁত হোক। প্রতিটি খাতা চুলচেরা বিশ্লেষণ করে আশা করছি দ্রুত ফল প্রকাশ করা হবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড