• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

জুন মাসেই এমপিওভুক্ত হবে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান

  শিক্ষা ডেস্ক

২৩ মে ২০১৯, ১৮:১৮
মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

জুন মাসেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে ‍যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। তবে কতগুলো প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে তা এখনো চূড়ান্ত হয়নি বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, আগামী জুলাই মাস থেকে সুযোগ সুবিধাও পেতে শুরু করবে ওই সকল শিক্ষাপ্রতিষ্ঠান। নন-এমপিও শিক্ষকরা দীর্ঘদিন ধরে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আন্দোলন করে আসছিল। এর প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় গত বছর থেকে কাজ শুরু করে। এরই মাঝে এমপিওর জন্য আবেদন করেছে ৫ হাজারের বেশি নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান। তবে ২ হাজার ৭৬২টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার চার শর্ত (অ্যাকাডেমিক স্বীকৃতি, শিক্ষার্থীর সংখ্যা, পরীক্ষার্থীর সংখ্যা এবং পরীক্ষায় পাসের হার) পূরণ করতে সক্ষম হয়েছে।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সিনিয়র সচিব সোহরাব হোসাইন জানান, বাজেটে যত টাকা পাওয়া যাবে সেই মতো করে প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে হবে।

এ ব্যাপারে নন-এমপিও শিক্ষকরা জানায়, দীর্ঘদিন ধরে এসব প্রতিষ্ঠানের প্রায় ৮০ হাজার শিক্ষক মানবেতর জীবনযাপন করছেন। তাই সবার এমপিও দিতে হবে।

নন-এমপিও শিক্ষক ফেডারেশনের সভাপতি গোলাম মাহামুদুন্নবী ডলার গণমাধ্যমকে জানান, এমপিওভুক্ত হতে যে শর্ত দেওয়া হয়েছে সেগুলো বেশি কঠিন করা হয়েছে। দীর্ঘদিন শিক্ষকরা বেতন পাচ্ছে না। তাই সবাইকে এমপিও দিতে হবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড