• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |  
  • বেটা ভার্সন
sonargao

এমপিওর দাবিতে স্মারকলিপি দিল অনার্স-মাস্টার্সের শিক্ষকরা

  অধিকার ডেস্ক

২৬ এপ্রিল ২০১৯, ১৬:১৮
শিক্ষা মন্ত্রণালয়
(ছবি : দৈনিক অধিকার)

এমপিওভুক্তির দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে মতবিনিময় করেছেন বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা। এ সময় তারা উপাচার্যের কাছে স্মারকলিপি দেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় বলে জানা যায়।

এ সময় উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের জনবল কাঠামো ও এমপিওতে অন্তর্ভুক্তির বিষয়ে কাজ করার আশ্বাস দেন। এর পরিপ্রেক্ষিতে শিক্ষক নেতারা আন্দোলন কর্মসূচি ১৫ দিনের জন্য স্থগিত করেন এবং ১৫ দিনের মধ্যে ওই কার্যক্রম শুরু না হলে উপাচার্যের পদত্যাগ সহ বিভিন্ন কর্মসূচি দেয়া হবে বলেও জানান।

১৯৯৩ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজ সমূহে অনার্স-মাস্টার্স কোর্স অনুমোদিত হয়েছে এবং বর্তমানে সারা দেশের ২০৩টি বেসরকারি কলেজে প্রায় সাড়ে ৩ হাজার ননএমপিও অনার্স-মাস্টার্স শিক্ষক শিক্ষাদান করে যাচ্ছেন।

মতবিনিময় সভার এক পর্যায়ে শিক্ষকরা বলেন, 'শিক্ষা মন্ত্রণালয় ও মাউশিতে বেশ কয়েকবার স্মারকলিপি ও আবেদন করা হয়েছে। কিন্তু এরপরেও তাদের এমপিওভুক্ত করা হচ্ছে না। যার ফলে, কলেজগুলোতে অনার্স-মাস্টার্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা মানবেতর জীবনযাপন করছেন। উপাচার্যের কার্যালয় ঘেরাও এবং অনশন কর্মসূচি পূর্বনির্ধারিত থাকলেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ এর আশ্বাসে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল থেকে কর্মসূচি গুলো ১৫ দিনের জন্যে স্থগিত করা হয়েছে। এছাড়াও এ সময় ৬ দফা দাবিতে স্মারকলিপি দেয়া হয় বলেও জানান তারা। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরামের আহ্বায়ক নেকবর হোসাইন, সদস্য সচিব মো. মেহরাব আলী, যুগ্ম আহবায়ক মো. মনিরুজ্জামান মোড়ল, আহসান উল্লাহ বিপ্লব, মো. নুরুন্নবী, সাদিকুর রহমান সাদিক, সাইফুল ইসলাম, গাজী মোফাজ্জেল হোসেন, মাহমুদ হাসান, রাসেল, মাসুম বিল্লাহ প্রমুখ।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড