• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারি স্কুলে অবৈধ ভর্তিতে ডিসির সুপারিশ!

  অধিকার ডেস্ক

২১ এপ্রিল ২০১৯, ১৭:৩১
প্রতীকী
ছবি : প্রতীকী

খুলনা বিভাগের ৭টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অবৈধভাবে শিক্ষার্থী ভর্তিতে সুপারিশ করেছেন খুলনা জেলা প্রশাসক ও জেলা ভর্তি কমিটির সভাপতি মোহাম্মদ হেলাল হোসেন। স্কুল পর্যায়ে ভর্তি কার্যক্রম শেষ হলেও সম্প্রতি ভর্তির জন্য বেশ কিছু শিক্ষার্থীর আবেদন জমা পড়ে।

স্বাভাবিক নিয়মে ভর্তি কার্যক্রম শেষে কাউকে ভর্তির জন্য মনোনয়ন বা বিবেচনা করা হয় না। কিন্তু সম্প্রতি দাখিলকৃত এ সকল আবেদনে রাজনৈতিক নেতা ও প্রভাবশালী কর্মকর্তাদের সুপারিশ থাকায় তা ‘ভর্তির জন্য অনিবার্য’ বলে বিবেচনা করেছে জেলা ভর্তি কমিটি।

এর প্রেক্ষিতে আবেদনগুলো প্রতিষ্ঠান প্রধানদের কাছে পাঠিয়ে এ সকল শিক্ষার্থীদের ভর্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। খুলনা জেলা সদরের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত সভায় এ সকল সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

সূত্রে জানা যায়, জেলার ৭টি সরকারি স্কুলে ৩য়, ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম এবং ৮ম শ্রেণিতে বেশ কিছু শিক্ষার্থী ভর্তির আবেদনে কয়েকজন প্রভাবশালী কর্মকর্তা ও রাজনৈতিক নেতা সুপারিশ করেছেন।

এ প্রতিষ্ঠানগুলো হল- খুলনার সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, খুলনা জিলা স্কুল, খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়, সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সরকারি মুহসিন মাধ্যমিক বিদ্যালয় ও গভ. ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়।

আবেদনের বিষয়টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত সভায় উত্থাপিত হয়। সভায় প্রতিষ্ঠানগুলোর প্রধানদের আবেদনগুলো পাঠিয়ে ভর্তির সুপারিশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভা সূত্রে জানা যায়, সময় শেষ হলেও ৭টি সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির বেশ কিছু আবেদনে সুপারিশ করেছেন খুলনার কয়েকজন রাজনৈতিক নেতা এবং প্রভাবশালী কর্মকর্তা। বিষয়টি নিয়ে গত ২০ ফেব্রুয়ারির ভর্তি সংক্রান্ত সভায় আলোচনা করা হয়। রাজনৈতিক নেতা ও প্রভাবশালী কর্মকর্তারা সুপারিশ করায় ‘মানবিক ও প্রশাসনিক’ কারণে আবেদনগুলো ‘ভর্তির জন্য অনিবার্য’ বলে বিবেচনা করা হয়েছে। ঐ সভার সভাপতিত্ব করেন খুলনার ডিসি মোহম্মদ হেলাল হোসেন।

ভর্তি কার্যক্রম শেষ হবার ২ মাস পরে সরকারি স্কুলে ভর্তির সুপারিশের বিষয়ে জানতে চাইলে ডিসি মোহাম্মদ হেলাল হোসেন বলেন, সরকারি কাজ করতে হলে অনেক বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হয়। বিষয়টি নিয়ে ভর্তি কমিটির সভায় আলোচনা হয়েছে। সভার সিদ্ধান্তের আলোকে প্রতিষ্ঠান প্রধানদের চিঠি পাঠিয়ে ভর্তির সুপারিশ করা হয়েছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড