• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরীক্ষকদের উত্তরপত্র মূল্যায়নে অনলাইনভিত্তিক প্রশিক্ষণ শুরু

  অধিকার ডেস্ক

৩০ জানুয়ারি ২০১৯, ০৯:০৮
অনলাইন প্রশিক্ষণ
অনলাইন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান (ছবি : সংগৃহীত)

মানসম্মত শিক্ষাব্যবস্থার লক্ষ্যে মাধ্যমিক পর্যায়ের পরীক্ষকদের উত্তরপত্র মূল্যায়নে অনলাইনভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা হয়েছে। এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এক্সেস টু ইনফরমেশনের (এটুআই) কারিগরি সহযোগিতায় এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ও সেকেন্ডারি অ্যাডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ)।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা অ্যাকাডেমি (নায়েম) মিলনায়তনে এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ জিয়াউল হকের সভাপতিত্বে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এর উদ্বোধনী ঘোষণা করেন।

এ সময় উপমন্ত্রী গণমাধ্যমকে জানান, মানসম্মত শিক্ষাব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে মানসম্মত মূল্যায়ন। সঠিক মূল্যায়নের ওপর একজন শিক্ষার্থীর ভবিষৎ শিক্ষা ও কর্মজীবন নির্ভর করে। শিখন মূল্যায়নের ক্ষেত্রে অতি মূল্যায়ন ও অবমূল্যায়ন উভয়ই শিক্ষার্থী, অভিভাবক ও সমাজের জন্য ক্ষতিকর। মূল্যায়ন নির্ভরযোগ্য না হলে তা শিক্ষার্থীদের মধ্যে বৈষম্য তৈরি করে। শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য কতটা অর্জিত হচ্ছে তার প্রকৃত তথ্য পাওয়ার জন্য নির্ভরযোগ্য মূল্যায়নের গুরুত্ব অনেক বেশি। কারণ মূল্যায়ন নির্ভরযোগ্য না হলে শিক্ষার্থীরা যেমন ক্ষতিগ্রস্ত হয়, তেমনি সরকারের ভবিষ্যত নীতি নির্ধারণেরও জটিলতার সৃষ্টি হয়।

তিনি জানান, মাধ্যমিক পর্যায়ের পরীক্ষকদের মূল্যায়ন বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে স্বল্পতম সময়ে অনলাইনের মাধ্যমে প্রায় ৫০ হাজার মূল্যায়নকারী শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া সম্ভব হবে, যা শিক্ষকদের প্রশিক্ষণের ক্ষেত্রে এক নবদুয়ার উন্মোচন করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড