• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথম ধাপে ইউনিক আইডি পাচ্ছে ৮০ প্রাথমিকের শিক্ষার্থীরা

  শিক্ষা ডেস্ক

১০ অক্টোবর ২০২১, ১৩:১৮
প্রাথমিকের শিক্ষার্থীরা
প্রাথমিকের শিক্ষার্থীরা (ফাইল ছবি)

শুরু হয়েছে দেশের তিন কোটিরও বেশি শিক্ষার্থীর জন্য ইউনিক আইডি বা একক পরিচয়পত্র তৈরির কাজ। তবে প্রথম ধাপে দেশের বিভিন্ন স্থানের ৮০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের আইডি তৈরি করা হচ্ছে। এটি সফল হলে পুরোদমে কাজ শুরু হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের তথ্য স্থায়ীভাবে সংরক্ষণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ইউনিক আইডি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রোফাইল প্রণয়ন প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১৯ সালের মার্চ থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত। এতে ব্যয় ধরা হয়েছে ১৩ হাজার ৭০৯ কোটি টাকা। ধাপে ধাপে প্রকল্পের মেয়াদ বাড়ানো হবে। এজন্য প্রকল্প উন্নয়ন প্রস্তাবনা (ডিপিপি) সংশোধন করে পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

গত ২৪ মে শিক্ষার্থীদের প্রোফাইল তৈরিতে একটি সফটওয়্যার তৈরিতে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করা হয়েছে। ইতোমধ্যে সফটওয়্যার তৈরির কাজ শুরু হয়েছে। প্রথম ধাপে ঢাকাসহ পার্শ্ববর্তী বিভিন্ন জেলার ৮০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি করা হবে। সেটি সফল হলে দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের এর আওতায় আনা হবে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের ইউনিক আইডির তথ্য দিয়ে তার শিক্ষাজীবনের পরিচয় হবে। তথ্য সহজীকরণে আমরা এ প্রকল্প হাতে নিয়েছি। পাইলটিং হিসেবে দেশের বিভিন্ন স্থানের ৮০টি বিদ্যালয়ের শিশুদের ইউনিক আইডি তৈরি করা হবে। সেটি সফল হলে ধাপে ধাপে সকল শিক্ষার্থীকে এর আওতায় আনা হবে।

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, শিশুশ্রেণি (৫ বছর) থেকে শুরু করে দ্বাদশ শ্রেণির (১৭ বছর বয়স) পর্যন্ত সব শিক্ষার্থীর জন্য এই ইউনিক আইডি প্রস্তুত হচ্ছে। এতে ১০ কিংবা ১৬ সংখ্যার শনাক্তকরণ নম্বর থাকবে। পরবর্তীতে এসব তথ্য শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্রের সঙ্গে সমন্বয় করা হবে। এরপর থেকে জাতীয় পরিচয়পত্র তৈরিতে আর আলাদাভাবে তথ্য সংগ্রহ করা হবে না।

অন্য দিকে প্রাথমিক শিক্ষা অধিদফতরের আওতায় বাস্তবায়নাধীন প্রাথমিকে পড়ুয়া শিক্ষার্থীদের প্রোফাইল প্রণয়ন প্রকল্পের মাধ্যমে প্রাথমিকের শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি করা হবে এবং ইউনিক আইডি কার্ড দেওয়া হবে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড