• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিবন্ধী স্কুল এমপিওভুক্তিসহ পাঁচ দফা দাবি

  শিক্ষা ডেস্ক

০২ ডিসেম্বর ২০২০, ১২:১৩
প্রতিবন্ধী স্কুল
দেশের প্রতিবন্ধী স্কুলগুলোকে একাডেমিক স্বীকৃতি ও এমপিওভুক্ত করাসহ পাঁচ দফা দাবি। (ছবি: সংগৃহীত)

দেশের প্রতিবন্ধী স্কুলগুলোকে একাডেমিক স্বীকৃতি ও এমপিওভুক্ত করাসহ পাঁচ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী বিশ্ববিদ্যালয়সমূহের সংগঠন (বাপ্রবিস)।

মঙ্গলবার (১ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে এসব দাবিতে অস্থান কর্মসূচি পালন করে সংগঠনটি।

বক্তারা বলেন, সারাদেশে প্রতিবন্ধী বিদ্যালয় ও পুনর্বাসন কেন্দ্রগুলোর মাধ্যমে গত ৮-১০ বছর ধরে প্রতিবন্ধী শিক্ষা, থেরাপি ও জীবন দক্ষতা কার্যক্রম চলে আসছে। এই বিদ্যালয়গুলো প্রশিক্ষণ চালিয়ে আসছে বিধায় প্রতিবন্ধীরা পুনর্বাসনসহ অর্থনীতির ভূমিকা রাখতে পারছে।

তারা আরও বলেন, প্রতিবন্ধী বিদ্যালয়গুলোতে ৬০ হাজারের অধিক শিক্ষক-কর্মচারীরা বিনা বেতন-ভাতায় অত্যন্ত মানবেতর জীবনযাপন করছেন। এ বিদ্যালয়গুলোকে একাডেমিক স্বীকৃতি ও এমপিও মুক্ত করার অনুরোধ জানাচ্ছি।

কর্মসূচিতে বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয়সমূহের সংগঠনের সভাপতি নাসির উদ্দীন রাসেল পাঁচটি দাবি তুলে ধরেন। তাদের দাবিগুলো হলো- ৭৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থী থাকলে বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিও প্রদান করতে হবে, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অনলাইনে আবেদনকৃত এবং যাচাই-বাছাইকৃত ১ হাজার ৫২৫টি বিশেষ বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিও ডিসেম্বরের মধ্যে প্রদান করতে হবে, প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতিবন্ধী স্কুলভিত্তিক টিফিন বিস্কুট মিড-ডে মিল চালু করতে হবে, প্রত্যেক প্রতিবন্ধী বিদ্যালয়ের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত একাডেমিক ভবন নির্মাণ করতে হবে ও পর্যাপ্ত পরিমাণ শিক্ষা উপকরণ বরাদ্দ প্রদান করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড