• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাথমিক-মাধ্যমিকের ২৮ ভাগ শিক্ষার্থী করোনার ঝুঁকিতে

  শিক্ষা ডেস্ক

২০ জুন ২০২০, ১৮:২৪
ব্র্যাক সেন্টার
ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও দেশের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ১৮ শতাংশ শিক্ষার্থী বাইরে বের হচ্ছে। ১০ শতাংশ শিক্ষার্থী মানছে না কোনো স্বাস্থ্যবিধি। ফলে করোনার ঝুঁকিতে রয়েছে প্রাথমিক-মাধ্যমিকের ২৮ শতাংশ শিক্ষার্থী।

ব্র্যাকের একটি জরিপ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। শনিবার (২০ জুন) সন্ধ্যায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের উপস্থিতিতে এ প্রতিবেদন তুলে ধরার কথা রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সারাদেশের প্রত্যেকটি বিভাগের দুটি করে জেলা অর্থাৎ ১৬টি জেলা বাছাই করে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ১৯৩৮ জন শিক্ষার্থীর ওপর এই জরিপ চালানো হয়।

জরিপের মাঠপর্যায়ের তথ্য বলছে যে, ১৬% শিক্ষার্থী (৩১৮ জন) মহামারি নিয়ে আতঙ্ক প্রকাশ করেছে।

প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যয়নরত মোট ৩১ মিলিয়ন শিক্ষার্থীর থেকে যদি আতঙ্কিত শিক্ষার্থীর মোট সংখ্যা বা সমীকরণ বের করা হয় তাহলে সংখ্যাটি বেশ বড়, যা খুবই উদ্বেগজনক। সংসদ বাংলাদেশ টিভির প্রচারিত ক্লাসে ৫৬ শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারছে না বলেও গবেষণায় উঠে এসেছে।

আরও পড়ুন : মহামারির মাঝে সৌন্দর্য বর্ধনের নামে শেকৃবিতে গাছ নিধন

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, করোনাভাইরাসে পড়ালেখায় অনীহা জন্মেছে ১৩ শতাংশ শিক্ষার্থীর। আবার ১৪ শতাংশ শিক্ষার্থী পড়াশোনা না করে অলসভাবে সময় কাটাচ্ছে এবং ৪৪ শতাংশ শিক্ষার্থী প্রতিষ্ঠান থেকে কোনো প্রকার নির্দেশনা পাচ্ছে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড