• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাথমিকের শিক্ষার্থীরা উচ্চ শক্তিসম্পন্ন বিস্কুট পাচ্ছে

  শিক্ষা ডেস্ক

২০ মে ২০২০, ১৬:২৯
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়
ছবি : সংগৃহীত

সারা দেশে প্রাথমিক বিদ্যালয় পড়ুয়া প্রায় ৩০ লাখ শিশুর বাড়িতে উচ্চ শক্তিসম্পন্ন বিস্কুট পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি) এবং বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার ডাব্লিউএফপি জানায়, তারা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে প্রাথমিক বিদ্যালয় পড়ুয়া প্রায় ৩০ লাখ শিশুর বাড়িতে বরাদ্দ খাদ্য পৌঁছে দেওয়া হচ্ছে। নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) বিস্তার রোধে বিদ্যালয়গুলো বন্ধ থাকায় ওই শিক্ষার্থীদের মধ্যে খাদ্য সরবরাহ করা সম্ভব হচ্ছিল না।

ডাব্লিউএফপি জানায়, চলতি মে মাস থেকে শুরু করে জুন মাসের শেষ পর্যন্ত সাত হাজার ৪০০ টনের বেশি উচ্চ শক্তিসম্পন্ন বিস্কুট প্রাথমিক বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের বাড়িতে পৌঁছে দেওয়া হবে। সারা দেশের ১০৪টি উপজেলার ১৫ হাজার ২০০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ৭৫ গ্রাম ওজনের বিস্কুটের প্যাকেট পাবে। বিশ্ব খাদ্য কর্মসূচি কক্সবাজার এবং পার্বত্য চট্টগ্রামের ১০টি উপজেলায় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ৯৪টি উপজেলায় বিস্কুট বিতরণ করবে। উচ্চ শক্তিসম্পন্ন বিস্কুট ভিটামিন ও পুষ্টিতে ভরপুর। এগুলো শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য অপরিহার্য।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, ‘কোভিড-১৯ দেশের হাজার হাজার মানুষের পুষ্টিকর খাবারের সহজলভ্যতা বাধাগ্রস্ত করেছে। বিশ্ব খাদ্য কর্মসূচির সঙ্গে অংশীদারির মাধ্যমে আমরা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পুষ্টিহীনতা থেকে রক্ষা করতে পারছি এবং বাড়িতে বাড়িতে খাদ্য পৌঁছে দিয়ে তাদের পরিবারের সদস্যদেরও এই সংকট মোকাবেলায় সহযোগিতা করতে পারছি।’

আরও পড়ুন : আম্ফান মোকাবেলায় সব শিক্ষক-কর্মকর্তাকে সহযোগিতা করতে হবে

বাংলাদেশে ডাব্লিউএফপির কান্ট্রি ডিরেক্টর রিচার্ড রাগান বলেন, “এই কঠিন সময়ে প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া শিশু এবং তাদের পরিবারের সদস্যরা যেন খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণে সহায়তা পায় সেটা নিশ্চিত করা অপরিহার্য। ‘স্কুল ফিডিং প্রকল্প’ সমন্বয় সাধনের মাধ্যমে এই অতি প্রয়োজনীয় পুষ্টির উৎসকে সহজলভ্য করার জন্য আমরা বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড