• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বন্ধ বাড়লে প্রাথমিকেও ভিডিও ক্লাস

  শিক্ষা ডেস্ক

২৮ মার্চ ২০২০, ১৪:০১
ই-পাঠদান
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় (ছবি : সংগৃহীত)

করোনার সংক্রমণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বন্ধের সময় শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম স্বাভাবিক রাখতে মাধ্যমিকে টিভির মাধ্যমে পাঠদানের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু প্রাথমিক শিক্ষার্থীদের জন্য কোনো উদ্যোগ নেওয়া হয় নি। 

করোনা পরিস্থিতি অবনতির কারণে আগামী ৯ এপ্রিলের পর ছুটি বাড়ানো হলে প্রাথমিক বিদ্যালয়েও ই-পাঠদানের (ভিডিও ক্লাস) পরিকল্পনা রয়েছে সরকারের। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, গত সপ্তাহে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের আঞ্চলিক শিক্ষা কর্মকর্তা এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের সঙ্গে সভা করেন। 

ওই সভায় জানানো হয়, দেশের ৬৫ হাজার ৬২৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক কোটি ৩৭ লাখ শিক্ষার্থী রয়েছে। এই শিক্ষার্থীর মায়েদের কাছে মোবাইল ফোনে বন্ধকালীন পাঠ্যসূচি জানানো হবে। প্রধান শিক্ষক ভার্চুয়ালি মায়েদের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে একটি সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে অবহিত করবেন। পাঠদানের ঘাটতি পূরণে চেষ্টা করতে মায়েদের সহযোগিতা প্রয়োজন বলে উল্লেখ করা হয় ভিডিও কনফারেন্সে।

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ দীর্ঘ হলে শিক্ষার্থীদের শিক্ষা বিঘ্নিত হবে। শিক্ষার্থীদের এই ঘাটতি পূরণে বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের নির্দেশনা দেওয়া হয়েছে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্লাস নেওয়ার জন্য। থানা শিক্ষা অফিসার এবং ক্লাস্টার প্রধান ও উপজেলা সহকারী শিক্ষা অফিসারদের মাধ্যমে প্রধান শিক্ষকদের জানিয়ে দেওয়া হয়েছে এ তথ্য। অভিভাবক বাবা ও মায়েদের নম্বর আমাদের কাছে রয়েছে। প্রধান শিক্ষকরা ছুটির সময়ে নির্ধারিত পাঠ দেওয়ার ব্যবস্থা নিতে সহায়তা করবেন।’

আরও পড়ুন : বাউবির ১৭ এপ্রিল থেকে অনুষ্ঠিতব্য সকল পরীক্ষা স্থগিত

পাঠদান প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিহ্উল্লাহ বলেন, ‘আমরা মুক্তপাঠ, শিক্ষক বাতায়নে এসব ক্লাস দেবো, সেখান থেকে শিক্ষার্থীরা ঘরে বসে পাঠ গ্রহণ করতে পারবে। এটি অল্প কিছু দিনের জন্য নয়; দীর্ঘ সময়ের জন্যই এই প্রস্তুতি নেওয়া হচ্ছে। আমরা শিক্ষকদের তালিকা তৈরি করেছি। কী কী বিষয়, কত ঘণ্টা পড়াবো তা ঠিক করা হচ্ছে। তবে যেসব শিক্ষকের ক্লাস ভিডিও রেকর্ডিং করাবো তারা এখন বের হতে পারছেন না। করোনাভাইরাসের এই পরিস্থিতি হলে, ছুটি যদি আর নাও বাড়ে, তবু ভবিষ্যতের জন্য আমাদের এটি কাজে দেবে। ’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড