• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুজিববর্ষে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি

  নিজস্ব প্রতিবেদক

২৬ জানুয়ারি ২০২০, ২১:২৫
স্বাধীনতা শিক্ষক পরিষদ
সংবাদ সম্মেলনে স্বাধীনতা শিক্ষক পরিষদ ( ছবি : দৈনিক অধিকার)

ঐতিহাসিক মুজিববর্ষে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)।

রবিবার (২৬ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু লিখিত বক্তব্যে এ দাবি জানান।

তিনি বলেন, ‘শিক্ষাবান্ধব শেখ হাসিনার সরকার গত ১১ বছরে দেশের শিক্ষাখাতে অনেক উন্নয়ন করেছে। বেসরকারি শিক্ষকদের বেতন দ্বিগুণ বৃদ্ধি, ৫ শতাংশ ইনক্রিমেন্ট, ২০ শতাংশ বৈশাখী ভাতা, বিপুল সংখ্যক প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা, কল্যাণ এবং অবসর বোর্ডের জন্য ১ হাজার ৬শ ৭৭ কোটি টাকা বিশেষ বরাদ্দ, শিক্ষা প্রতিষ্ঠানের নজিরবিহীন অবকাঠামো উন্নয়ন বিশেষভাবে উল্লেখযোগ্য।

তিনি আরও জানান, ‘এতে শিক্ষার হার ও শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছে। কিন্তু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি কর্মকর্তাদের চরম অবজ্ঞা, অবহেলা, রাজনৈতিক প্রভাবাধীন ব্যবস্থাপনা কমিটির অযাচিত হস্তক্ষেপে প্রতিষ্ঠান প্রধানরা অসহায় হয়ে পড়েন। ফলে শিক্ষার কাঙ্ক্ষিত উন্নয়ন চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে।’

মো. শাহজাহান আলম বলেন, ‘শেখ হাসিনার স্বপ্নের তথ্যপ্রযুক্তি নির্ভর ডিজিটাল ও সমৃদ্ধ বাংলাদেশে প্রতিষ্ঠার লক্ষ্যে দেশের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করা একান্ত প্রয়োজন। আর তাই প্রয়োজন বৈষম্যহীন শিক্ষা তথা শিক্ষাব্যবস্থা জাতীয়করণ।’

এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- স্বাশিপ সভাপতি অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী, অধ্যক্ষ শরিফ আহমেদ সাদী, অধ্যক্ষ একরামুল হক, সাইদুর রহমান পান্না, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মুর্তুজা, অধ্যক্ষ তেলোয়াত হোসেন খাঁনসহ সংগঠনটির কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

আরও পড়ুন : প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে শিক্ষকদের আনন্দ র‍্যালি

সংবাদ সম্মেলনে ঐতিহাসিক মুজিববর্ষ উপলক্ষে বছরব্যাপী বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক বিভিন্ন সভা, সেমিনার, আলোচনা সভা, শিশু সমাবেশ, চিত্রাঙ্কন,র‍্যালি, রচনা প্রতিযোগিতা এবং ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে সোহরাওয়ার্দ্দী উদ্যানে ন্যূনতম ২ লাখ শিক্ষকের উপস্থিতিতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন এবং প্রবীণ শিক্ষকদের সংবর্ধনা ও ‘বঙ্গবন্ধু শিক্ষা পদক’ প্রদানের কর্মসূচি পালনের কথা জানান তারা।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড