• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে নির্দেশনা

  শিক্ষা ডেস্ক

১০ ডিসেম্বর ২০১৯, ১৫:১৬
পররাষ্ট্র মন্ত্রণালয়
পররাষ্ট্র মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার )

বাংলাদেশের সরকারি ও বেসরকারি যে কোনো বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া অনুসরণের তাগিদ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

নির্দেশনায় বলা হয়, দেশের যে কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য বিদেশি শিক্ষার্থীদের প্রাপ্ত আবেদন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে পাঠানো হয়। এরপর ওই আবেদনকারী শিক্ষার্থীদের দাখিল করা পাসপোর্টসহ যাবতীয় সনদপত্র পরীক্ষাপূর্বক ভর্তি করার জন্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ প্রাথমিক অনুমতি প্রদান করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে প্রাপ্ত আবেদনের ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা অনুমতিপত্র ব্যতীত কোনো বিদেশি শিক্ষার্থীকে পাবলিক বা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা উচিৎ নয়।

আরও পড়ুন : ‘ডক্টর অব সাইন্স’ সম্মানসূচক ডিগ্রি পেলেন তাকাকি কাজিতা

বিদেশি শিক্ষার্থীদের বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে উপরিবর্ণিত প্রক্রিয়া যথাযথভাবে অনুসরণ করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পুনরায় তাগিদ দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে ওই আদেশে।

এতে আরও বলা হয়, সব পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের ভর্তি করার ক্ষেত্রে ভর্তি সম্পর্কিত অন্যান্য তথ্য নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করবে।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড