• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

উচ্চতর স্কেল বঞ্চিত এমপিওভুক্ত শিক্ষকরা

  শিক্ষা ডেস্ক

১৯ নভেম্বর ২০১৯, ১২:০৩
শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

দেড় বছর পার হলেও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকরা চাকরির ৮ ও ১৬ বছর পূর্তিতে দুটি উচ্চতর স্কেলের সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন। ২০১৫ সালের অষ্টম জাতীয় বেতন স্কেলে সুবিধাটি বাতিল করা হলেও ২০১৮ সালে এটি পুনরায় চালু করা হয়। কবে নাগাদ শিক্ষকরা এ সুবিধা পাবেন তা কেউ জানেন না।

এমপিও নীতিমালা অনুসারেই বেসরকারি শিক্ষক-কর্মচারীদের সবধরনের আর্থিক সুবিধাদি দেওয়া হয়। ২০১৮ সালের এমপিও নীতিমালা জারির পর সেখানে থাকা অন্যসব আর্থিক সুবিধা কার্যকর করা হলেও অজ্ঞাত কারণে বেসরকারি শিক্ষকদের উচ্চতর স্কেলের সুবিধা কার্যকর করা হয়নি। কাগজে-কলমে থাকলেও বাস্তবে কেন এ সুবিধা থেকে বঞ্চিত, তার সদুত্তরও কারও কাছে মিলছে না।

শিক্ষকরা জানান, ২০১৮ সালের এমপিও নীতিমালায় নতুন কিছু বৈষম্য সৃষ্টি করা হয়েছে। প্রতিষ্ঠান প্রধান নিয়োগের বিষয়ে নতুন শর্ত যোগ করা হয়েছে, যার বেশকিছু শর্তই বিতর্কিত। বিশেষ করে উপাধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে সহকারী অধ্যাপক হিসেবে তিন বছর শিক্ষকতার অভিজ্ঞতা চাওয়া হয়েছে। কিন্তু সহকারী কোনো যোগ্যতার পদ নয়। ৫:২-এর কোটায় না পড়লে শত যোগ্যতা থাকলেও কেউ সহকারী অধ্যাপক হতে পারবেন না।

শিক্ষকরা প্রশ্ন তোলেন, যে পদে যাওয়ার পথ নেই, সেটাকে যোগ্যতার মাপকাঠিতে যোগ করা অধিকার হরণ ছাড়া আর কী? প্রথম নিয়োগ পাওয়া শিক্ষকরা কোটার দাপটে সহকারী অধ্যাপক হয়ে যাচ্ছেন। অন্যদিকে বড় কলেজের অধিকাংশ শিক্ষকের চাকরিকালে প্রভাষক থেকেই অবসরে যেতে হচ্ছে। অথচ ওই শিক্ষকের ছাত্ররাই আবার নতুন কলেজে গিয়ে মাত্র আট বছর পরে কোটায় সহকারী অধ্যাপক হয়ে যাচ্ছেন।

তারা বলেন, এটা কালো আইন, এটা বাতিল করা এখন সময়ের দাবি।

জেলা শিক্ষা কর্মকর্তারা জানান, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে এটি প্রদান বন্ধ আছে। মূলত ব্যয় সংকোচন করতেই এ উদ্যোগ নেওয়া হয়।

নাটোর জেলা শিক্ষা কর্মকর্তা রমজান আলী আকন্দ বলেন, ‘পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত উচ্চতর স্কেলের আবেদন অগ্রায়ন না করতে মৌখিকভাবে নির্দেশনা দেওয়া হয়েছে।’

পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. আব্দুল মান্নান বলেন, ‘বেসরকারি শিক্ষকদের উচ্চতর স্কেলের প্রাপ্যতা আছে। তারা এটি পাবেন। এ নিয়ে মন্ত্রণালয়ে কথাবার্তা হচ্ছে। এটি আগামী এমপিওভুক্তির সভায় উপস্থাপিত হবে। সেখানে উচ্চতর স্কেলসহ অমীমাংসিত আরও বিষয় মীমাংসিত হবে’

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড