• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষক আত্তীকরণে আসছে নতুন বিধিমালা

  শিক্ষা ডেস্ক

১৫ নভেম্বর ২০১৯, ১৭:৩৫
শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

সরকারি হওয়া মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক ও কর্মচারীদের আত্তীকরণে আসছে নতুন বিধিমালা। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ বিধিমালা চূড়ান্ত করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-১) নাজমুল হক খান বলেন, ‘আত্তীকরণ বিধিমালা চূড়ান্তই বলা যায়, এখন শুধু সচিব কমিটিতে পাশ হলেই গেজেট আকারে প্রকাশ করা হবে।’

নতুন বিধিমালায় কী ধরনের পরিবর্তন আনা হয়েছে এ প্রশ্নের জবাবে নাজমুল হক খান বলেন, ‘১৯৮৩ সালের মাধ্যমিকের বিধিমালার সঙ্গে সামঞ্জস্য রেখেই বর্তমান বিধিমালাটি চূড়ান্ত করা হয়েছে। তবে কলেজ আত্তীকরণ বিধিমালার সাথে মাধ্যমিকের বিধিমালার অনেকটা মিল রয়েছে।’

সচিব জানান, মাধ্যমিকের নতুন বিধিমালাতেও বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগের শুরু থেকে আত্তীকরণ হওয়া পর্যন্ত চাকরির মোট বয়সের অর্ধেক ধরে সরকারি চাকরিতে অস্থায়ী নিয়োগ ধরা হবে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, নতুন বিধিমালায় প্রতিষ্ঠান বেসরকারি থাকার সময় নিয়োগের সিনিয়রিটি অনুযায়ী অস্থায়ী ভিত্তিতে নিয়োগ পাওয়া শিক্ষক-কর্মচারীদের সিনিয়রিটিও নির্ধারিত হবে। আত্তীকরণ করা শিক্ষকরা পদোন্নতি পাবেন। এ ক্ষেত্রে পদভিত্তিক সিনিয়রিটি ও সরকার নির্ধারিত শর্তসাপেক্ষে পদোন্নতি দেওয়া হবে।

ওডি/জেআই

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড