• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দক্ষ মানবসম্পদ তৈরিতে কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই

  শিক্ষা ডেস্ক

০৯ নভেম্বর ২০১৯, ১০:০৬
শিক্ষা উপমন্ত্রী
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল (ছবি : সংগৃহীত)

দক্ষ মানবসম্পদ তৈরিতে কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি জানান, বাংলাদেশের অর্থনীতি শিল্পায়নের অর্থনীতি। এ অর্থনীতিতে দক্ষ মানবসম্পদ অত্যন্ত জরুরি। আর দক্ষ মানবসম্পদ তৈরিতে কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই। আর তাই, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কারিগরি শিক্ষায় গুরুত্ব দিয়েছেন।

শুক্রবার (৮ নভেম্বর) রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে অনুষ্ঠিত প্রতিষ্ঠানটির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর সপ্তাহব্যাপী অনুষ্ঠান ও গণপ্রকৌশল দিবসের অনুষ্ঠানে এসব কথা জানান মহিবুল হাসান চৌধুরী।

তিনি আরও জানান, আগে সামন্ত প্রভুরা তাদের জমিদারি পরিকল্পনা শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীদের দিয়ে বাস্তবায়ন করতেন। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব নেওয়ার পর তার থেকে সরে এসে কৃষি ও কারিগরি শিক্ষায় গুরুত্ব দিয়েছেন। পূর্বে কারিগরি শিক্ষায় এনরোলমেন্ট হার ছিল ১ শতাংশের কম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব নেবার পর সে হার ১৪ শতাংশে উন্নিত হয়েছে।

চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা ও চ্যালেঞ্জ মোকাবিলায় মানবসম্পদ উন্নয়নে বর্তমান সরকার প্রায়োগিক শিক্ষার ওপর গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে শিক্ষা উপমন্ত্রী জানান, শিল্পায়নের জন্য দক্ষ মানবশক্তির যোগান দিতে কারিগরি শিক্ষার বিকল্প নেই। দক্ষ জনশক্তি তৈরি করার জন্য বঙ্গবন্ধু আমাদের যে দিকনির্দেশনা দিয়েছিলেন, সেই দিকনির্দেশনা তারই কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাস্তবায়নে কাজ করে যাচ্ছি। চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা ও চ্যালেঞ্জ মোকাবিলায় মানবসম্পদ উন্নয়নে প্রায়োগিক শিক্ষার ওপর গুরুত্ব দিচ্ছে বর্তমান সরকার।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া ওইদিন সকালে গণপ্রকৌশল দিবস এবং আইডিইবির প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন ঘোষণা করেন তথ্যমন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড