• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঙলা কলেজে বঙ্গবন্ধুর ম্যুরাল ও বধ্যভূমির স্মৃতিফলক উন্মোচন

  জিবিসি প্রতিনিধি

০২ ডিসেম্বর ২০২০, ০৯:৫২
স্মৃতিফলক উন্মোচন
বাঙলা কলেজে বঙ্গবন্ধুর ম্যুরাল ও বধ্যভূমির স্মৃতিফলক উন্মোচনকালে শিক্ষামন্ত্রী ড. দীপু মনিসহ অন্যরা (ছবি : দৈনিক অধিকার)

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজধানীর ঐতিহ্যবাহী সরকারি বাঙলা কলেজে বঙ্গবন্ধুর ম্যুরাল, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার, বধ্যভূমির স্মৃতিফলক এবং জন্মশতবার্ষিকী স্মরণিকা ও বার্ষিক বর্ষপঞ্জি-২০২১ এর উন্মোচন করা হয়েছে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে অধ্যক্ষ প্রফেসর ড. ফেরদৌসী খান পপির সভাপতিত্বে কর্মসূচির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী ডা. দিপু মনি। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী (নওফেল) এমপি এবং ঢাকা ১৪ আসনের সংসদ সদস্য মো. আসলামুল হকসহ আরও অনেকে।

বাঙলা কলেজে জড়িয়ে আছে নানা ইতিহাস ও ঐতিহ্য। তৎকালীন পাক হানাদার বাহিনী বাঙলা কলেজকে টর্চার সেল, মুক্তিযোদ্ধা ও বুদ্ধিজীবীদের হত্যাসহ নারী ধর্ষণের মতো জঘন্য কাজগুলোয় ব্যবহার করত। এই ইতিহাস টিকিয়ে রাখতে এবং ভবিষ্যৎ প্রজন্মকে জানানের লক্ষ্যে স্মৃতিফলক তৈরি পরিকল্পনা করেন বাঙলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ফেরদৌসী খান পপি। পরে তিনিসহ অন্যান্য শিক্ষক ও স্টাফদের দীর্ঘ পরিশ্রমের মাধ্যমে তা বাস্তবায়ন করতে সক্ষম হন।

স্মৃতিফলক উদ্বোধন শেষে বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ড. দিপু মনি এক সভায় এই কার্যক্রমের প্রশংসা করেন। তিনি বলেন, এই প্রাঙ্গণ গত অর্ধশতাব্দী ধরে এই স্মৃতি বুকে আঁকড়ে ধরে ছিল কিন্তু এর আনুষ্ঠানিক স্বীকৃতি ছিল না। আজ এই স্মৃতিফলক উন্মোচনের মাধ্যমে আনুষ্ঠানিক স্বীকৃতি পাওয়ায় তিনি বাংলা কলেজ পরিবারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ড. দিপু মনি বলেন, এই বধ্যভূমি সারা বাংলাদেশে আরও অনেক রয়েছে, আর তা আমাদের সকলের সহযোগিতায় চিহ্নিত করতে হবে।

আরও পড়ুন : সতিকসাসের রচনা প্রতিযোগিতার উদ্বোধন

একই সময় তিনি বাঙলা কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের এই সুদীর্ঘ ইতিহাস যেন কারও দ্বারা ক্ষুণ্ণ না হয় সেদিকে সচেষ্ট থাকার আহ্বান জানান।

পরে বৃক্ষ রোপণ কার্যক্রমের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। এ সময় সকলেই স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে মাস্ক ও শারীরিক দূরত্ব বজায় রেখে এই কার্যক্রমে অংশ নেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড