• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কঠোর কর্মসূচিতে যেতে পারে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

২৫ নভেম্বর ২০২০, ১০:২০
বশেমুরবিপ্রবি
কঠোর কর্মসূচিতে যেতে পারে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি (ছবি : দৈনিক অধিকার)

ডিসেম্বরের মধ্যে শিক্ষক আপগ্রেডেশন নীতিমালা সংশোধন করে প্রাপ্যতার তারিখ (Due Date) থেকে আর্থিক সুবিধাসহ শিক্ষকদের পদোন্নতি নিশ্চিত করতে প্রশাসন ব্যর্থ হলে কঠোর কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষক সমিতি।

সোমবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লাউঞ্জ ও জুম মিটিং প্লাটফর্মে অনুষ্ঠিত শিক্ষক সমিতির দ্বিতীয় সভায় এ কথা জানান তারা। এ সময় অনলাইনে ও সরাসরি বিশ্ববিদ্যালয়ের মোট ১৬০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

শিক্ষক সমিতির কার্যকরী পরিষদের সাধারণ সম্পাদক মো. রকিবুল ইসলামের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি ড. হাসিবুর রহমান। এ সময় পবিত্র কুরআন থেকে তিলাওয়াত, গীতা পাঠ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্যে দিয়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ওই সাধারণ সভা শুরু হয়।

সভায় শিক্ষকদের অনলাইন ক্লাস আরও ফলপ্রসূ করতে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মোবাইল ইন্টারনেট ডেটা প্রদানের ব্যবস্থা করতে প্রশাসনের প্রতি অনুরোধ জানান বক্তারা। একই সাথে বিশ্ববিদ্যালয়ের প্রতি বিভাগে অনলাইন ক্লাসের আধুনিক সরঞ্জাম সরবরাহ করার দাবিসহ উল্লেখযোগ্য সংখ্যক সম্মানিত শিক্ষকদের পদোন্নতির জট নিরসন, আর্থিক ও পেশাগতভাবে ক্ষতিগ্রস্ত শিক্ষকদের ক্ষতি প্রশমনে করণীয় নির্ধারণ, শিক্ষকদের পারিতোষিক হার যুগোপযোগীকরণ, শিক্ষক ক্লাবের পরিচালনা বিষয়ক সিদ্ধান্ত গ্রহণ, শিক্ষকদের আবাসন এবং আমলাতান্ত্রিক নানা জটিলতা ছাড়াও বর্তমান শিক্ষক সমিতির মেয়াদ শেষে নতুন শিক্ষক সমিতি গঠনের লক্ষ্যে নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত নানা বিষয়ে সভায় আলোচনা হয়।

এ দিকে, দুই বছর ধরে আপগ্রেডেশন এবং রিজেন্ট বোর্ড না হওয়ায় প্রায় ১০০ জনেরও অধিক শিক্ষকদের আপগ্রেডেশন সর্বনিম্ন ৮ মাস থেকে সর্বোচ্চ প্রায় ৩ বছর ধরে আটকে আছে। ফলে প্রায় ১৮০ জন শিক্ষক আর্থিক, সামাজিক, মানসিক এবং পেশাগতভাবে ভীষণ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ মর্মে সর্বসম্মতিক্রমে ওই ক্ষতি প্রশমনে আগামী ডিসেম্বরের মধ্যে শিক্ষক আপগ্রেডেশন নীতিমালা সংশোধন করে প্রাপ্যতার তারিখ (Due Date) থেকে আর্থিক সুবিধাসহ এ সকল শিক্ষকদের পদোন্নতি নিশ্চিতে প্রশাসন ব্যর্থ হলে কঠোর কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় বক্তারা আরও বলেন, এই বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধুর নামে নামাঙ্কিত এবং তারই পুণ্যভূমিতে অবস্থিত অথচ এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা সবচেয়ে বেশি অবহেলিত ও বঞ্চিত এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পারিতোষিকের হার বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় সর্বনিম্ন। দীর্ঘ ৯ বছরেও বৃদ্ধি করা হয়নি, যা খুবই হতাশাজনক।

আরও পড়ুন : পুন:নিয়োগ পেলেন ইবির ৩ সহকারী প্রক্টর

পরে ইতিহাস এবং ইটিই বিভাগের সমস্যা দ্রুত নিরসন করার তাগিদ দেওয়াসহ শিক্ষক ক্লাব পরিচালনার জন্য এসিসিই বিভাগের সভাপতি ও সহকারী অধ্যাপক ড. মো. কামরুজ্জামানকে সভাপতি এবং অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের সহকারী অধ্যাপক মো. সোলাইমান হোসেনকে সাধারণ সম্পাদক করে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। একই সাথে বিএমবি বিভাগের সহকারী অধ্যাপক ড. মাহবুব হাসানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠন করা হয়। যার অন্য দুইজন সদস্যরা হলেন- সমাজবিজ্ঞান বিভাগের সভাপতি ও সহকারী অধ্যাপক মো. মজনুর রশীদ এবং বিলওয়াবস এর প্রভাষক নুসরত জাহান।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড