• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেসরকারি মেডিকেলে ২৫ শতাংশের বেশি অস্থায়ী শিক্ষক নয়

  শিক্ষা ডেস্ক

২৮ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৪
বৈঠক
ভার্চ্যুয়াল মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রীরা (ছবি : সংগৃহীত)

মন্ত্রিসভায় ‘বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ আইন, ২০২০’-এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এক ভার্চ্যুয়াল মন্ত্রিসভার বৈঠকে সোমবার (২৮ সেপ্টেম্বর) ওই খসড়াটির অনুমোদন দেওয়া হয়েছে। এ সময় বৈঠকে প্রধানমন্ত্রী গণভবন থেকে ও সচিবালয় থেকে মন্ত্রীরা অংশ নেন।

বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ আগে দুইটি নীতিমালায় চলতো। তবে এখন শুধু নীতিমালা দিয়ে সুষ্ঠুভাবে পরিচালনা সম্ভব হচ্ছে না, সুনির্দিষ্ট আইন প্রয়োজন। এজন্য স্বাস্থ্য বিভাগ থেকে খসড়া নিয়ে আসা হয়েছে।

সচিব জানান, বেসিরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের একাডেমিক অনুমোদন, নবায়ন, শিক্ষা কার্যক্রম, কত ছাত্র থাকবে, কী সুবিধাদি থাকবে, শিক্ষকের কী যোগ্যতা থাকবে, কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকবে, অর্থ ব্যবস্থাপনা কেমন থাকবে- তা আইনে উল্লেখ করা হয়েছে।

তিনি বলেন, মেডিকেল কলেজে প্রতি ১০ জন ছাত্রের জন্য একজন শিক্ষক ও ন্যূনতম ৫০ জন ছাত্র থাকতে হবে। প্রত্যেক বিষয়ে কমপক্ষে পাঁচজন করে শিক্ষক থাকতে হবে। পাশাপাশি ২৫ শতাংশের বেশি খণ্ডকালীন শিক্ষক রাখা যাবে না। এছাড়া ৭৫ শতাংশ স্থায়ী শিক্ষক থাকতে হবে। আর ডেন্টাল কলেজের জন্য দুই কোটি ও মেডিকেল কলেজের জন্য তিন কোটি টাকা রিজার্ভ ফান্ড রাখার বিধান রাখা হয়েছে।

তিনি আরও বলেন, মেডিকেল কলেজে ২৫০ শয্যা ও ডেন্টালে কমপক্ষে ৫০ শয্যার মধ্যে বিনা পয়সায় চিকিৎসায় ১০ শতাংশ শয্যা গরিব মানুষের জন্য রাখতে হবে। তবে মেডিকেল বর্জ্য খুবই ঝুঁকিপূর্ণ, নরমাল ডাম্পিংয়ে রাখলে হবে না। একই সঙ্গে কলেজের জন্য মেট্রোপলিটনে কমপক্ষে দুই একর ও মেট্রোপলিটনের বাইরে চার একর জমি থাকতে হবে।

আরও পড়ুন : এমসি কলেজে গণধর্ষণ: বিচার চেয়ে জবি ছাত্রদলের বিক্ষোভ

নতুন এই আইন লঙ্ঘন করলে দুই বছর কারাদণ্ড বা ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড হতে পারেন বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি আইনের শর্ত না মানলে মেডিকেল বা ডেন্টাল কলেজের অনুমোদন বাতিল করে দেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, বর্তমানে বেসরকারি মেডিকেল কলেজ ৭০টি ও ডেন্টাল কলেজের সংখ্যা ২৬টি। আর সরকারি মেডিকেল কলেজ ৩৬টি ও একটি সরকারি ডেন্টাল কলেজ রয়েছে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড