• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

সুপা সাদিয়ার নতুন বই ‘বীরশ্রেষ্ঠ কথা’

  সাব প্রতিনিধি

১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৬
প্রচ্ছদ
প্রচ্ছদ : মুক্তিযুদ্ধের সাত বীর সন্তানদের নিয়ে গ্রন্থ ‘বীরশ্রেষ্ঠ কথা’

‘দ্যু প্রকাশন’ থেকে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হচ্ছে সুপা সাদিয়ার নতুন বই ‘বীরশ্রেষ্ঠ কথা’।

মহাত্মা অশ্বিনী কুমার, জীবনান্দ দাশ, সুফিয়া কামাল, মুকুন্দ দাসসহ অসংখ্য মহতি ব্যক্তির শহর বরিশালের একটি প্রগতিশীল পরিবারে কন্যা সুপা সাদিয়া জন্মগ্রহণ করেন ১৯৮০ সালে। পারিবারিক আবহাওয়া থেকেই তার লেখা-লেখিতে আসা। তার বাবা অধ্যাপক বদিউর রহমানের রয়েছে পঞ্চাশ অধিক প্রকাশিত বই। তারই উৎসাহে ও সহযোগিতায় সুপা সাদিয়ার লেখালেখি শুরু। ২০০৫ সালে তার প্রথম বইয়ের ‘গণিত শিখি’ প্রকাশিত হয়। গণিত শিখির চারটি বই গাজীপুর কোনাবাড়ির ইউরিকো এঞ্জেল স্কুলের শিশু শ্রেণী থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত পাঠ্য বই হিসেবে পড়ানো হয়।

সুপা সাদিয়ার ‘স্মরণিয় দিনপঞ্জি’ বইটি জাতীয় সাহিত্য প্রকাশ থেকে বইমেলায় আসে ২০০৭ সালে। এরপর আর পিছে ফিরে তাকাতে হয়নি সুপা সাদিয়ার। তবে প্রতিবছর ২/৩ টি বই নয় বরং ২/৩ বছরে একটি করে বইয়ের কাজ করে চলছেন তিনি। সবগুলোই মূলত গবেষণাধর্মী বই। ২০১১ সালে প্রকাশিত বায়ান্নর ৫২ নারীর দ্বিতীয় প্রকাশ ২০১৬ বের হয় কথা প্রকাশ থেকে। এরই মধ্যে ২০১৪ সালে কথা প্রকাশ থেকে প্রকাশিত হয় ৭১ এর একাত্তর নারী। যা বেশ সমাদৃত হয়। প্রকাশকের ভাষায় বইটির ৬০০ কপি ইতিমধ্যে বিক্রি হয়েছে। যা একজন তরুণ গবেষকের জন্য অনেক সম্মানের। ২০১৭ সালে দ্যু প্রকাশন থেকে প্রকাশিত সুপা সাদিয়ার অগ্নিযুগ বইটিতে ১৮২৭- ১৯৪৭ এর সময়কার বিপ্লবীদের কথা তুলে ধরা হয়েছে । আর এবারের বইটি বীরশ্রেষ্ঠ কথা সাত বীরশ্রেষ্ঠকে একটু বড় পরিসরে সবাইকে জানানোর প্রয়াস। বইটি পাওয়া যাবে ৩৩১ স্টলে। সুপা সাদিয়া নিয়মিত গবেষণা কাজ করে চলছেন।

তিনি বলেন, ‘নারী হয়ে নারী লেখক হতে আসিনি, হতে চাই একজন গবেষক। তারই ক্ষুদ্র প্রয়াস চলছে।’

সুপা সাদিয়া ২০০৪ সালে গণিতে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করলেও তিনি সাংবাদিকতার উপর কোর্স করেছেন সম্প্রতি। তিনি বর্তমানে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর জনসংযোগ বিভাগের দায়িত্বে রয়েছেন। পাশাপাশি ২০০১ সাল থেকে বাংলাদেশ বেতারের ঘোষক হিসেবে কাজ করছেন। তিনি বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটি, প্রগতি লেখক সংঘ, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী, বাংলাদেশ মহিলা সমিতিসহ আরো বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সদস্য পদ লাভ করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড