• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

মিঠা মামুনের প্রথম উপন্যাস ‘এসো, হাত ধরো’

  অধিকার ডেস্ক    ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪৫

প্রচ্ছদ
ছবি : মিঠা মামুন এবং (প্রচ্ছদ : উপন্যাস ‘এসো, হাত ধরো’)

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯-এ ‘অনিন্দ্য প্রকাশ’ থেকে প্রকাশিত হয়েছে তরুণ কবি ও কথাসাহিত্যিক মিঠা মামুনের প্রথম উপন্যাস ‘এসো, হাত ধরো’। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন প্রখ্যাত প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ।

‘এসো, হাত ধরো’ উপন্যাস প্রসঙ্গ কথা :

‘এসো, হাত ধরো হাতে চলো অন্তহীন পথে এসো তুমি আর আমি দু’চোখে স্বপ্ন হয়ে নামি।’

ভালোবাসা খুব সংক্রামক। মানুষ সেদিকেই ধাবিত হয় যেখানে বা যার কাছে সে ভালোবাসা পায়। ভালোবাসার মানুষকে আলিঙ্গনের স্পর্শে যদি অক্ষরের মত স্পষ্ট স্মৃতি জন্ম না নেয় কিংবা আদরের নৌকোতে যদি ভেসে না ওঠে সুখের অমৃতসর তবে সে ভালোবাসা কখনো ভালোবাসাই নয়।

জীবনে ভালোবেসে সুখী হওয়ার জন্য প্রেমিক প্রেমিকা বা পূর্ব পরিচিত হওয়াটা জরুরি নয়; জরুরি হলো ভালোবাসার মতো একটা মন থাকা, ভাল থাকার বা ভালো রাখার মতো সৎ চেষ্টাটুকু থাকা। জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পর্কের নাম বিবাহ। যে মানুষ বৈবাহিক সম্পর্কে সুখী নয় তার জীবনের কোথাও সুখ নেই। সেই সব ভেতর পোড়া মানুষের যে সুখটা দেখা যায় সেটা কেবল লোক দেখানো সামাজিকতা। মৃত প্রেমে মিথ্যে হাসি হাসতে গিয়ে আজকাল বহু মানুষ নিজের ভেতর নিজেই যেন গুমরে মরে। অথচ চাইলেই ছোট ছোট অনুভূতির চাহিদাকে তার প্রাপ্ত সম্মান আর ভালোবাসা জানিয়ে সুখী হওয়া যায়।

বর্তমান সময়ের দাম্পত্য জীবনের এত দ্বন্দ্ব-সংঘাত, হতাশা, কলহ আমাকে উদ্বুদ্ধ করেছে তাদের সামনে ভালোবাসায় পরিপূর্ণ একটি সংসার কেমন হতে পারে তার গল্প লিখতে। বিবাহিত জীবনে ভালোবাসা থাকার পূর্ব শর্ত হচ্ছে পারস্পরিক শ্রদ্ধাবোধ, বিশ্বস্ততা, নির্ভরশীলতা, মুগ্ধতা আর একে অপরকে বুঝতে পারার কিংবা ছাড় দেবার মানসিকতা ।

যে মানুষটার সাথে আজীবনের জন্য আমরা বৈবাহিক বন্ধনে আবদ্ধ হই সেই মানুষটার ভালো লাগা, মন্দ লাগা, তার ছোট ছোট অনুভূতিগুলোর প্রতি সচেতন হলেই একটি সফল দাম্পত্য জীবন রচনা করা যায়। আনন্দ আর স্বর্ণা স্বামী স্ত্রী। তারা তাদের ভালোবাসা দিয়ে পৃথিবীর বুকেই স্বর্গ রচনা করেছে। তারা একজন আরেকজনের পৃথিবী হয়ে উঠেছে। তাদের জীবন আবর্তিত হয়েছে ভালোবাসাকে কেন্দ্র করে। জীবনে দুঃখ কষ্ট থাকবেই। তখন যদি প্রিয় মানুষটা পাশে থেকে শক্ত করে হাত ধরে বলে- ‘ভেবোনা, আমি আছি তো’। জীবন তখন পূর্ণ হয়ে ওঠে। তখন চাইলেই পৃথিবীর সব জরাজীর্ণতা, হতাশা, দুঃখকে পেছনে ফেলে তারা নতুন করে ভালোবাসায় নিমজ্জিত স্বর্গ সুখের নীড় রচনা করতে পারে।

‘এসো, হাত ধরো’ উপন্যাস সম্পর্কে মিঠা মামুন বলেন, ‘একজন লেখক হিসেবে এটুকু প্রত্যাশা করি অন্তত একজন মানুষও যদি আমার এই ভালোবাসার গল্পগাঁথা পড়ে তাদের জীবনে ভালোবাসার স্বপ্ন রচনা করতে পারে তাতেই আমার এই ক্ষুদ্র প্রয়াস সফল হবে, তাতেই আমার স্বার্থকতা। ‘এসো, হাত ধরো’ আমার প্রথম উপন্যাস। বেশ কিছু কবিতার বই প্রকাশের পর অত্যন্ত আগ্রহের সাথে অনিন্দ্য প্রকাশের প্রকাশক শ্রদ্ধেয় মো. আফজাল হোসেন এই উপন্যাসটি প্রকাশ করেছেন। ধ্রুব এষের মতো দেশ সেরা প্রচ্ছদশিল্পী আমার উপন্যাসের প্রচ্ছদ করেছেন। আরও যারা আমাকে এই উপন্যাসটি লিখতে উৎসাহ ও মুগ্ধতা দেখিয়েছেন তাঁদেরকে অকৃত্রিম শ্রদ্ধা ও ভালোবাসা।’

তিনি আরো বলেন, ‘উপন্যাসটি পাঠকের মনকে ছুঁয়ে যাবে বলে আমার বিশ্বাস। এটি নির্মাণে কিছু ভুল ত্রুটি থাকতে পারে,পাঠক তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন বলে আস্থা রাখি। ভালোবাসার জয় হোক।’

তিনি প্রত্যাশা করেন এমন একদিন আসুক, যেদিন হাজার মানুষের ভীড়ে একটা হাত গম্বুজ হয়ে দাঁড়িয়ে পড়বে সামনে। ভালোবাসার আহ্বানে সম্মোহন জানিয়ে বলবে ‘এসো, হাত ধরো।’

উল্লেখ্য, ‘এসো, হাত ধরো’ উপন্যাসটি পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলার অনিন্দ্য প্রকাশনের তিন নং প্যাভিলিয়নে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড