• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

একুশে গ্রন্থমেলায় আলতামিশ নাবিলের ‘লুমিয়ের থেকে হীরালাল’

  নিজস্ব প্রতিবেদক

২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫০
মুহাম্মাদ আলতামিশ নাবিল
‘লুমিয়ের থেকে হীরালাল’ বইয়ের প্রচ্ছদ ও লেখক মুহাম্মাদ আলতামিশ নাবিল (ছবি : সংগৃহীত)

বিশ্ব চলচ্চিত্রের ইতিহাস ও অগ্রগতি নিয়ে লেখক মুহাম্মাদ আলতামিশ নাবিল প্রকাশ করেছেন গবেষণাগ্রন্থ ‘লুমিয়ের থেকে হীরালাল’। অমর একুশে বইমেলায় বইটি ছায়াবীথি প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে।

বইটির প্রসঙ্গে আলতামিশ নাবিল বলেন, সিনেমার পোকা কিন্তু চলচ্চিত্র মানেই যাদের কাছে হলিউড-বলিউড, সেসব দর্শকের উদ্দেশে বইটি লেখা। বইটিতে আলোচনা করা হয়েছে— সহজ ভাষায় সিনেমা শুরুর ইতিহাস, শুরুর দিকে বিশ্বজুড়ে চলচ্চিত্র আন্দোলন বা ফিল্ম মুভমেন্ট যেগুলো চলচ্চিত্রের ভাষা বদলে দিয়েছে, ভারতবর্ষ ও বাংলাদেশে সিনেমার শুরু, বাংলাদেশি নতুন যুগের কিছু সিনেমা এবং অন্য কিছু বিশ্ব চলচ্চিত্র আলোচনা।

তিনি আরও বলেন, বইটিকে বলা হচ্ছে— বিশ্ব চলচ্চিত্র ইতিহাস ও অগ্রগতির সহজপাঠ। কেউ যদি জানতে চান বইটির বিশেষত্ব কী, তাদের উদ্দেশে একটা কথাই বলব আর তা হলো এর সহজবোধ্যতা। বইটি একেবারেই কোনো একাডেমিক উদ্দেশ্যে লেখা হয়নি। এতে বিশ্ব চলচ্চিত্রের ইতিহাস অগ্রগতির একেবারেই প্রাথমিক তথ্য নিয়ে লেখা হয়েছে এবং এর পাঠক শুধুই চলচ্চিত্রে আগ্রহী সাধারণেরা। বিশ্বজুড়ে চলচ্চিত্রের প্রথম সফল প্রদর্শক নির্মাতা লুমিয়ের ভ্রাতৃদ্বয় এবং ভারতবর্ষের সিনেমা সত্যিকার অর্থে যার হাত ধরে প্রথম এসেছে সেই হীরালাল সেনকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে বইটির নামকরণ করা হয়েছে।

আলতামিশ নাবিল নিয়মিত লেখালেখি ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি ডিজিটাল সার্ভিস বিশেষজ্ঞ হিসেবে একটি বহুজাতিক কোম্পানিতে কর্মরত। এছাড়াও তিনি আন্তর্জাতিক সংগঠন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালে (জেসিআই) ঢাকা ওয়েস্ট শাখার জেনারেল লিগ্যাল কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করছেন। এটি তার প্রকাশিত দ্বিতীয় বই। এর আগে তিনি প্রকাশ করেছেন সত্যজিৎ রায়ের চলচ্চিত্রকর্মের ওপর গবেষণাগ্রন্থ ‘মহারাজা তোমারে সেলাম’।

লুমিয়ের থেকে হীরালাল বইটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা। এর প্রচ্ছদ এঁকেছেন সাজ্জাদুল ইসলাম সায়েম। বইমেলায় ছায়াবীথি প্রকাশনীতে (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নং ২৮০-২৮২) বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও এটি কেনা যাবে বইয়ের জনপ্রিয় ই-কমার্স সাইট রকমারিডটকম ও দেশের সব প্রধান বইঘরগুলো থেকে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড