• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

গ্রন্থমেলায় সাম্য রাইয়ানের প্রথম কাব্যগ্রন্থ

  সাহিত্য ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫৭
প্রচ্ছদ
প্রচ্ছদ : কাব্যগ্রন্থ ‘চোখের ভেতরে হামিংবার্ড’

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশিত হয়েছে সাম্য রাইয়ানের প্রথম কাব্যগ্রন্থ ‘চোখের ভেতরে হামিংবার্ড’। গ্রন্থটিতে ৪৮টি কবিতা নিয়ে বইটি প্রকাশ করেছে ঘাসফুল প্রকাশনী। প্রচ্ছদে এঁকেছেন শামীম আরেফীন।

নিজের লেখালিখি সম্পর্কে সাম্য রাইয়ান বলেন, ‘আজকাল কেউ কেউ আমার লেখা পড়েন; বেশ বুঝতে পারি। কেউ যদি আমার লেখা না পড়ত তবুও আমি লিখতাম। অতএব আমার লেখা, পাঠকের পড়া না পড়ার উপর নির্ভর করে না! আমার কথা, আমার বক্তব্য, যে কোনো বিষয় নিয়ে আমার যা চিন্তা তা আমি লিখি; লিখে বলি; এছাড়া আমার আর কোনো মাধ্যম নেই; বিকল্প নেই৷ অতএব আমাকে লিখতে হবে; কথা বলতে হবে; যে কথা আমার, যা কেউ বলছে না।’

বইটি সম্পর্কে সাম্য রাইয়ান বলেন, ‘কবিকে আমার কেবলই মনে হয়— জীবনব্যাপী সম্পর্কশাস্ত্র বিষয়ে গবেষণা করে চলা ব্যক্তি। সে নানান সম্পর্ক— প্রাণের সাথের প্রাণের, প্রাণের সাথে প্রাণহীনের, ক্ষুদ্রপ্রাণের সাথে মহাপ্রাণের…, সকল সম্পর্ক! এই প্রকারের সম্পর্ক স্থাপন— রক্ষা— ছেদ— বিকাশ বিষয়েই মনে হয় জীবনের সকল গবেষণা। সেই সম্পর্কশাস্ত্রেরই এক রূপ ‘চোখের ভেতরে হামিংবার্ড’। যার প্রারম্ভিকে লেখা আছে— ‘সোনামুখী সুঁই থেকে তুমি / চুইয়ে পড়ো সুতো হয়ে / নিচেই বিদ্ধ আমি / সেলাই হই, তোমার সুতোয়!’

এর আগে বাঙ্ময় থেকে প্রকাশিত হয়েছিল সাম্য রাইয়ানের গদ্যের পুস্তিকা ‘সুবিমল মিশ্র প্রসঙ্গে কতিপয় নোট’ (২০১৪) এবং কবিতাপুস্তিকা যথাক্রমে ‘বিগত রাইফেলের প্রতি সমবেদনা’ (২০১৫), ‘মার্কস যদি জানতেন’ (২০১৮), ‘হলুদ পাহাড়’ (২০১৯)। এগুলো ছিল এক থেকে দুই ফর্মার স্বল্পদৈর্ঘ্য পুস্তিকা। এই প্রথমবারের মতো বই প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন : গ্রন্থমেলায় তাজবীর সজীবের দুটি গ্রন্থ ‘গণমাধ্যমের গন্তব্য’ এবং ‘অধিকার’

উল্লেখ্য, সাম্য রাইয়ানের জন্ম ৩০ ডিসেম্বর। জন্ম ও বেড়ে ওঠা বাংলাদেশের কুড়িগ্রাম জেলায়। ২০০৬ থেকে সম্পাদনা করছেন লিটলম্যাগ ‘বিন্দু’। এ এইয়ের অধিকাংশ কবিতা লিটলম্যাগ ‘জঙশন’ ও ‘বিন্দু’তে প্রকাশিত। অমর একুশে গ্রন্থমেলায় ঘাসফুল প্রকাশনীর ৪৬৩ নম্বর স্টলে কাব্যগ্রন্থ ‘চোখের ভেতরে হামিংবার্ড’ পাওয়া যাচ্ছে।

ওডি/এসএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড