• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

গ্রন্থমেলায় প্রকাশ হচ্ছে জনি হোসেন কাব্যের ছয়টি বই

  সাহিত্য ডেস্ক

০৫ ফেব্রুয়ারি ২০২০, ১০:২৭
প্রচ্ছদ
জনি হোসেন কাব্যের ছয়টি বই (প্রচ্ছদ)

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশ হচ্ছে জনি হোসেন কাব্যের ভিন্ন স্বাদের ছয়টি গ্রন্থ। বইগুলো হচ্ছে- জনপ্রিয় লেখকদের অদ্ভুত কাণ্ডকাহিনি, বিশ্বসেরা রূপকথার গল্প, বোতলকাণ্ড, ছড়ামর্শ (বর্ধিত কলেবরে ২য় মুদ্রণ), বর পালালো এবং হানাদার তাড়ানো বটগাছ।

জনপ্রিয় লেখকদের অদ্ভুত কাণ্ডকাহিনি : বাংলাদেশে এর আগে এমন বই খুব একটা লেখা হয়নি। দেশি-বিদেশি জনপ্রিয় লেখকদের সাহিত্যে আসার গল্প, প্রথম লেখা ছাপা হওয়ার ঘটনা, প্রথম বই প্রকাশের কাহিনি, পাঠকপ্রিয় সাহিত্যকর্মের পেছনের ইতিহাস, প্রেমনামা ও বিয়েকাণ্ড। সঙ্গে জুড়ে দেয়া হয়েছে তাদের সাহসী ঘটনা ও অদ্ভুত অদ্ভুত কাণ্ডকাহিনিগুলো।

বিশ্বসেরা রূপকথার গল্প : পুরো পৃথিবী থেকে বাছাই করা জনপ্রিয় রূপকথার গল্পগুলো এ বইয়ে গ্রন্থিত হয়েছে। খুবই সহজ ও পরিচিত শব্দের বুননে গড়ে তোলা হয়েছে প্রতিটি গল্পের শরীর। প্রায় সকল গল্পেই রয়েছে কৌতূহল জাগানো ঘটনা, টানটান উত্তেজনা, নাটকীয়তার স্বাদ ও শেষে এসে শিক্ষণীয় বার্তা। গল্পের শুরু থেকেই কাহিনিগুলো জমে ওঠার কারণে পাঠকরা একবার পড়া শুরু করলে আমার বিশ্বাস শেষ না করে উঠতে পারবেন না।

বোতলকাণ্ড : গল্প শুধু ঘটনার বর্ণনাই নয়, সেখানে থাকতে হয় হরেকরকম অলংকারের কাজ। খুকির অলংকার যেমন তার সৌন্দর্য বাড়ায় তেমনি গল্পের অলংকারও যে কোনো গল্পে নতুন মাত্রা এনে দেয়, ভাবিয়ে তোলে, আন্দোলিত করে। এটি তেমনই একটি বই।

ছড়ামর্শ (বর্ধিত কলেবরে ২য় মুদ্রণ) : বর্ধিত কলেবরে নতুন রূপে নতুন সাজে ‘ছড়ামর্শ’র দ্বিতীয় মুদ্রণ প্রকাশ পেয়েছে। নতুন ৩টি অধ্যায় ও মাস্টারপিস আরও কিছু ছড়া যোগ করার কারণে পৃষ্ঠাসংখ্যা আগের চেয়ে বেড়েছে। এই বইয়ে ছড়ার আকার, প্রকার, চলন-বলন, গঠন, উপাদান, নিয়ম, কৌশল, পরামর্শ ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় খুবই সহজ ও সাবলীল ভাষায় উপস্থাপন করা হয়েছে। মোটকথা, একজন দক্ষ ও ভালো ছড়াকার হিসেবে নিজেকে তৈরি করার জন্য যেসব বিষয়গুলো জানা ও আয়ত্ত করা জরুরি, সেসব বিস্তারিত আলোচনা করা হয়েছে। তুলে ধরা হয়েছে প্রবীন-নবীনদের বাছাইকরা সেরা ছড়াগুলো। সুতরাং বইটি পড়লে ছড়ার খুটিনাটি অনেককিছু জানার পাশাপাশি বাংলাসাহিত্যে এ পর্যন্ত লেখা অসাধারণ অসংখ্য ছড়ার স্বাদ নিতে পারবেন এক মলাটেই। এ চারটি ঢাকা বই দাঁড়িকমার ৬৯৮ নম্বর স্টলে পাওয়া যাবে। এছাড়াও পুরস্কারপ্রাপ্ত ২টি ছড়ার বই প্রকাশ পেয়েছে।

বর পালালো : বর পালালো। প্রিয় বাংলা পাণ্ডুলিপি’২০ পুরস্কারপ্রাপ্ত ছড়ার বই। শিশুকিশোরদের চাহিদা মেটানোর মতো অনন্য একটি উপহার। সহজ-সরল ও পরিচিত শব্দে লেখা বইটির প্রতিটি ছড়ার বিষয়বস্তু এবং উপস্থাপনে রয়েছে বৈচিত্র্যতা। এ বইয়ে লেখকের বাছাই করা সেরা ৩০টি ছড়া সংকলিত হয়েছে। ছড়ার ভাঁজে ভাঁজে তুলে ধরা হয়েছে শিশুকিশোরদের মনের প্রকাশিত ও অপ্রকাশিত ভাবনাগুলো। তাদের চাওয়া-পাওয়া, পছন্দ-অপছন্দ, সুখ-দুঃখসহ অনেকগুলো বিষয় উপস্থাপিত হয়েছে এখানে। পাশাপাশি ছড়ার কৌশলে দেওয়া হয়েছে আদেশ-উপদেশ, খারাপ কাজে করা হয়েছে নিষেধ-বারণ। মুক্তিযুদ্ধ ও দেশের প্রকৃতিকেও তুলে ধরা হয়েছে, যা পড়ে স্বদেশের প্রতি তাদের ভালোবাসা আরও বেশি জাগ্রত হবে। শুধু শিশু-কিশোরদেরই নয়, বড়দেরও নির্মল আনন্দ ও মুগ্ধ করার মতো আবেদন রয়েছে 'বর পালালো' বইটিতে। বইটি ঢাকা বইমেলার প্রিয় বাংলার ২২৩-২২৪ নম্বর স্টলে পাওয়া যাবে।

হানাদার তাড়ানো বটগাছ : অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কারপ্রাপ্ত বই এটি। যেখানে সংকলিত হয়েছে কিশোর উপযোগী মুক্তিযুদ্ধের গল্প। মুক্তিযুদ্ধের সময় কিশোরদের অবদানগুলোই স্মরণ করিয়ে দেবে এ বই। বইটি পাওয়া যাবে অক্ষরবৃত্তর ১৮০ নম্বর স্টলে।

আরও পড়ুন : গ্রন্থমেলায় আসছে তাত্ত্বিক গ্রন্থ ‘গণমাধ্যমের গন্তব্য’

লেখক পরিচিতি: জনি হোসেন কাব্য। জন্ম ৫ মার্চ ১৯৯৬, লক্ষ্মীপুরের রায়পুরে, নানার বাড়িতে। বাবা মফিজুর রহমান ও মা আমেনা বেগমের মেঝ ছেলে তিনি। গত বছর মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগ থেকে অনার্স শেষ করেছেন। ৫ম শ্রেণীতেই লেখালেখির হাতেখড়ি। পরবর্তিতে জাতীয় দৈনিক ইত্তেফাক, কালের কণ্ঠ, নয়া দিগন্ত, বাংলাদেশ সময়, পূর্বদেশ, সোনারদেশ, ভোরের কাগজসহ স্থানীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক, পাক্ষিক, ষান্মাসিক এবং বার্ষিক পত্রপত্রিকায় লেখালেখি করেন। পাশাপাশি মাসিক শিশু-কিশোর ম্যাগাজিন ‘ভোঁদৌড়’ সম্পাদনা করছেন। এ পর্যন্ত তার বইয়ের সংখ্যা ১৪টি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড