• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘অঙ্গন’ এক অনন্য স্মারকগ্রন্থের নাম

  মোহাম্মদ সোহেল

১৩ আগস্ট ২০১৮, ১৯:১০
ছবি: প্রচ্ছদ

সরকারি কমার্স কলেজ, চট্টগ্রাম ২০১২-১৩ শিক্ষাবর্ষে ব্যবস্থাপনা বিভাগের বিবিএ চতুর্থ ব্যাচের স্মারকগ্রন্থ ‘অঙ্গন’। তরুণ সাহিত্যকর্মী আলমগীর ইমন সম্পাদিত ‘অঙ্গন’ পাঠকমহলে বেশ প্রশংসিত হয়েছে। চাররঙা দশ ফর্মার স্মারকগ্রন্থ সাজানো হয়ে হয়েছে শুভেচ্ছা বাণী, সম্পাদকীয়, কলেজ ও ডিপার্টমেন্ট পরিচিতি, বিভাগীয় শিক্ষক পরিচিতি, সম্পাদনা বোর্ড পরিচিতি, ব্যাচ-শিক্ষার্থী পরিচিতি, শিক্ষক-শিক্ষার্থীদের লেখা প্রবন্ধ-নিবন্ধ, বিজ্ঞানগল্প, স্মৃতিচারণ, ভ্রমণকথা, কবিতা, রম্যরচনা ইত্যাদির সমন্বয়ে। শেষের বড় অংশ জুড়ে রয়েছে আলেখ্য ছবিতা তথা অ্যালবাম। অঙ্গন নিবেদন করা হয়েছে ব্যচের সদ্য প্রয়াত শিক্ষার্থী সাইদুল বাপ্পীর মাগফেরাতের প্রতি। এককথায়- সুন্দর পরিপাটিতে এক চমৎকার স্মারকগ্রন্থ হয়েছে ‘অঙ্গন’।

গুণীজনদের বাণীতে সমৃদ্ধ হয়েছে ‘অঙ্গন’। লিখেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মাননীয় মেয়র আ.জ.ম নাছির উদ্দিন, কলেজ অধ্যক্ষ প্রফেসর আইয়ুব ভূঁইয়া, উপাধ্যক্ষ প্রফেসর ফেরদৌস আরা বেগম, বিভাগীয় প্রধান প্রফেসর মোহাম্মদ শাহ আলম এবং সমন্বয়ক সহযোগী অধ্যাপক মো. নুরুল ইসলাম চৌধুরী। অ্যাকাডেমিক শিক্ষার পাশাপাশি সরকারি কমার্স কলেজের শিক্ষার্থীদের সৃজনশীল কাজের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন তারা। সেইসাথে মাননীয় মেয়র ভাষা অান্দোলন ও মুক্তিযুদ্ধসহ নানা ঐতিহাসিক পটভূমিকায় সরকারি কমার্স কলেজের সম্পৃক্ততা তুলে ধরেছেন।

দার্জিলিং ভ্রমণের ওপর স্মৃতিচারণামূলক লেখা ‘স্মৃতিতে দার্জিলিং’-এ প্রফেসর নাসিম ফারহানা শিরীন দার্জিলিং-এর প্রাকৃতিক সৌন্দর্য এঁকেছেন শৈল্পিক কৌশলে। সেখান থেকে জানা যায়, ফুলের প্রতি দার্জিলিং-এর মানুষের অপার প্রেম ও ভালোবাসার কথা।

বিভাগীয় সহযোগী অধ্যাপক মো. নুরুল ইসলাম চৌধুরী লিখেছেন ‘শিক্ষা ও নৈতিকতা’ বিষয়ক এক চমৎকার প্রবন্ধ। পড়ে জানতে পারলাম, নৈতিকতা অর্জন ছাড়া শিক্ষা গ্রহণ কখনও একটি জাতিকে সঠিক দিক-নির্দেশনা দিতে পারে না। তিনি শিক্ষার সাথে নৈতিকতা চর্চার বিষয়টিকে জোর দিয়েছেন।

বিভাগীয় প্রভাষক মুস্তাক মুহাম্মদ মুরাদ খান লিখেছেন সায়েন্স ফিকশন ‘২১১৭ সালের একদিন’! বিজ্ঞান এবং প্রযুক্তির উন্নয়নের ফলে কেমন হতে পারে আজকের বাংলাদেশ তারই একটি ছোট্ট উদাহরণ দেখিয়েছেন তিনি। লেখনীতেও দিয়েছেন দারুণ দক্ষতার পরিচয়।

অঙ্গনের আহ্বায়ক তকরিমুল মোস্তাফার লেখা ‘অপরূপ সৌন্দর্যের কক্সবাজার’ হলো কক্সবাজার সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণী। ভ্রমণ পিপাসু অনেকেরই এ বিবরণী উপকারে আসতে পারে।

অালমগীর ইমনের ‘হৃদয় ক্যানভাসে ক্যাম্পাস’ স্মৃতিচারণে শিক্ষকদের অান্তরিকতার কথা বর্ণনা করেছেন। সেইসাথে বন্ধুদের সম্পর্কের গাঢ়ত্বের কথাও লিখেছেন শৈল্পিক কৌশলে। স্মৃতিচারণ নিয়ে লিখেছেন ‘স্মৃতিপটে স্বপ্নদ্রষ্টা’ শিরোনামে সুজন দেব এবং ‘অন্যোব্য অনুভূতি’ শিরোনামে অনুপম দেবনাথও।

অামার লেখা ‘সুস্মিতা’ গল্প; অাহা! অামার সুস্মিতা!! নিজের গল্পের রিভিউতো নিজে লিখতে পারি না।

ইতু বোসের লেখা ‘জীবন যুদ্ধ’ গল্পে দেখা যায় একটি মেয়ের সংগ্রামী জীবনের কথা। সেইসাথে লেখিকা পৃথিবীর মানুষকে অাহ্বান করেছেন, এসব সংগ্রামী দরিদ্র মেয়েদের পাশে দাঁড়ানের জন্য।

নাজনীন হাকিম তামান্নার ‘অপূর্ণাঙ্গ প্রেম’ গল্পে দেখা যায় একটি সহজ সরল মেয়ের ধোঁকা খাওয়ার চিত্র। এটির মূলভাব অামি যতটুকু ধরেছি, সবকিছু না জেনে, না শুনে অকপটে কাউকে বিশ্বাস করতে নেই।

শিউলী অাক্তারের ‘অহংকারের পরিণতি’ গল্পে একটি মেয়ে সৌন্দর্য্যের বড়াই করে কাছের দুই বন্ধু থেকে দূরে সরে যায়। পরিণতি; নিশ্চিত বিপথগামী হওয়া, অনিবার্য পতন। এক করুণ ট্রাজেডিরর মধ্য দিয়ে লেখিকা গল্পের ইতি টানেন।

অালমগীর ইমনের ‘জাফেনুদ্বীপ’ গল্পে সুকৌশলে লিপিবদ্ধ অাছে তারুণ্যের রোমান্স; প্রেম। ভালোবাসার মানুষ জান্নাতুল ফেরদৌস নুসরাত-এর নামানুসারে ঐতিহ্যবাহী সন্দ্বীপের ‘জাফেনুদ্বীপ’ নামকরণ করেন প্রেমিক। অঙ্গনে ‘অবহেলা’ শিরোনামে গল্প লিখেছেন রাসনা শারমিন হকও।

তকরিমুল মোস্তাফার ‘পাহাড়ি শহরে একদিন’ এবং জাকিয়া সুলতানার ‘অানন্দ বেদনার স্টাডি ট্যুর’ ভ্রমণ গল্পে অামাদের বান্দরবানের শিক্ষা সফরের শৈল্পিক বর্ণনা রয়েছে, যা অাপনাকে ভ্রমণপিপাসু হতে অাগ্রহী করে তুলবেই।

অঙ্গনের ছন্দে ছন্দে লেখা কবিতাগুলো অনবদ্য। অামার মন খারপ থাকলে অঙ্গনের কবিতাগুলো পড়ি। যখন বন্ধুদের লেখা কবিতাগুলো পড়ি তখন বন্ধুদের দেখি কবিতার মাঝে! খুঁজে পাই এক অন্য রকম সুখ। কবিতা লিখেছেন- শাহ মোহাম্মদ নিয়ামত উল্লাহ, মিনহাজুল ইসলাম মাসুম, সুমনা দে তিথি, ইতু বোস, নুসরাত আইভি, সালেহা হোসেন মুনিয়া, নুর জাহান আক্তার নূপুর, জাকিয়া সুলতানা, কুলসুমা আক্তার, তারেক উদ্দিন আহমেদ, সঞ্জয় দে, ফাতেমা তুজ জোহরা প্রমুখ।

জেবুন্নেসা জেবার ‘মোবাইলেই পরিচয়’ রম্যরচনার মধ্য দিয়ে শেষ হয় অঙ্গনের লেখালেখি পর্ব। এই রম্য রচনায় লেখিকা সুকৌশলে উপজীব্য করেছেন একাদশ-দ্বাদশ শ্রেণির জন্য কলেজ কর্তৃপক্ষের নেওয়া সমসাময়িক যৌক্তিক পদক্ষেপের বিষয়।

অঙ্গন সম্পদনা পর্ষদের সদস্যরা হলেন তকরিমুল মোস্তফা, আলমগীর ইমন, সুমনা দে তিথি, মোহাম্মদ সোহেল, সামিহা খান, সাজ্জাদ হোসেন, আব্দুল হাই শাহিন ও নাজনীন হাকিম তামান্না। প্রচ্ছদ ও অঙ্গসজ্জা করেছেন গলুই প্রকাশনের স্বত্বাধিকারী কাজী সাইফুল হক।

শুধু সরকারি কমার্স কলেজের ব্যবস্থাপনা বিভাগ নয়, সব বিভাগ, সব কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এমন সৃজনশীল কাজে উদ্যোগী হোক, এমনই প্রত্যাশা আমাদের।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড