• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভ্রমণের যত সুবিধা ও অসুবিধা

  ডা. মোঃ সাইফুল ইসলাম

২৪ সেপ্টেম্বর ২০১৮, ১২:৫৯
ভ্রমণের প্রয়োজনীয় জিনিসপত্র

আদিকাল থেকে মানুষ ভ্রমণ করছে। যখন আমাদের পূর্বপুরুষ খাদ্যের সন্ধানে এক স্থান থেকে অন্য স্থানে গিয়েছেন তখনই তারা ভ্রমণ করেছেন। আজ মানুষ দেশ-বিদেশে পর্যটনের জন্য যান।

পর্যটন বলতে বোঝায় ভূমির বিস্তৃত এলাকায় ঘুরতে বা ভ্রমণ করতে যাওয়া। বিশ্বের নানা দেশের মতো আমাদের দেশেও অনেক সুন্দর সুন্দর পর্যটন এলাকা রয়েছে। ভ্রমণের ফলে আনন্দ-বিনোদন পাওয়া যায়। এছাড়াও বিশ্বের নানা বিষয় সম্পর্কে জ্ঞানার্জন করা যায়। ভ্রমণের সুবিধা ও অসুবিধা উভয়ই রয়েছে। আজকের লেখায় ভ্রমণের সুবিধা ও অসুবিধা সম্পর্কে জানাবো।

আনন্দ-বিনোদন লাভ : ভ্রমণকারীরা নতুন নতুন জায়গায় ঘুরতে গিয়ে অনেক আনন্দ পান। ভ্রমণের ফলে মানসিক শান্তি বৃদ্ধি পায় এবং অমূলক চিন্তা-ভাবনা দূর হয়।

কর্মসংস্থান : আপনার ভ্রমণের দ্বারা হাজারো লোকের অন্নসংস্থান ও কর্মসংস্থান হয়ে থাকে। লন্ডন, ব্যাংকক, প্যারিস, সিঙ্গাপুর, হংকং, নিউইয়র্ক, দুবাই, রোমের মতো শহরগুলো পুরোপুরি পর্যটন শিল্পের উপর নির্ভর করে চলছে।

আমাদের দেশে কক্সবাজার সমুদ্র সৈকত ভ্রমণে গেলে সহজেই চোখে পড়বে কত শত লোকের কর্মসংস্থান হয়েছে।

বৈদেশিক মুদ্রা অর্জন : পর্যটনের দ্বারা প্রচুর বৈদেশিক মুদ্রা উপার্জন করা সম্ভব। দেশের পর্যটন শিল্প উন্নত হলে এই খাতে প্রচুর আয় করা সম্ভব।

পরিবারের সাথে সময় কাটানো : অনেকেই আছেন চাকুরি জীবন নিয়ে এতই ব্যস্ত থাকেন যে পরিবারের সদস্যদের সময় দিতে পারেন না। আবার পরিবারের মা-বাবা উভয়েই চাকুরি করলে তো এ সমস্যা আরও প্রকট হতে পারে। তাই ছেলেমেয়েসহ পরিবারের সাথে একান্ত কিছু আনন্দময় সময় কাটাতে মাঝে মাঝেই ছুটি নিয়ে পর্যটনের উদ্দেশ্যে বেরিয়ে পড়া উচিত।

সোশ্যাল মিডিয়া থেকে মুক্ত রাখা : সোশ্যাল মিডিয়া তথা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বুদ হয়ে থাকা অনেকের নিত্যদিনের অভ্যাসে পরিণত হয়েছে। অতি আসক্তি ক্ষতির কারণও হতে পারে। তবে কেউ চাইলে ভ্রমণের সময় এ সকল মাধ্যমের প্রতি আসক্তি কমাতে পারবেন। এজন্য এমন সব স্থানে ভ্রমণ করতে হবে যেখানে মোবাইল ফোন নেটওয়ার্ক ততটা ভাল নয়, ওয়াইফাই ও ইন্টারনেট ব্যবস্থা তেমন নেই।

সুস্বাস্থ্যের জন্য : পর্যটনের মাধ্যমে সুস্বাস্থ্য লাভ করা যায়। আবদ্ধ আবহাওয়া থেকে কিছুদিন মুক্ত বাতাসে শ্বাস নেওয়ার সুযোগ হলে শরীর সুস্থ থাকে। হৃদপিণ্ড সার্জারি, অস্থি মজ্জা প্রতিস্থাপন, লিভার প্রতিস্থাপন, অস্থির সার্জারির পর অনেক অভিজ্ঞ ডাক্তারগণ ভ্রমণের পরামর্শ দিয়ে থাকেন। ভ্রমণের ফলে সূর্যালোকের সহায়তায় শরীরে ভিটামিন ডি কার্যকর হয়।

বন্ধু তৈরি : পর্যটনের দ্বারা নতুন নতুন মানুষের সাথে দেখা সাক্ষাৎ করার সুযোগ মেলে। এতে নতুন নতুন বন্ধুত্ব তৈরি হতে পারে। এছাড়া ব্যবসায়িক সম্পর্কও হতে পারে।

শিক্ষা : ভ্রমণের ফলে সংশ্লিষ্ট স্থান ও দেশের ভাষা শেখার সুযোগ হয়। এছাড়াও কেউ চাইলে বিদেশে গিয়ে সেখানকার নানা কাজকর্ম শিখে আসতে পারেন। হতে পারে কেউ থাইল্যান্ড গিয়ে সেখানকার রান্নাবান্না শিখে আসল। দেশে এসে সেই জ্ঞানকে কাজে লাগাতে পারবেন।

স্মৃতি জমানো : ভ্রমণের ফলে মনের ভেতর নানা স্মৃতি জমা হয়। ক্যামেরায় ছবি হয়ে সেই স্থানের স্মৃতি যুগযুগ ধরে জমা থাকতে পারে।

জানা হল ভ্রমণের সুবিধা সম্পর্কে। এখন জানব ভ্রমণের অসুবিধাগুলো সম্পর্কে :

অর্থ খরচ : ভ্রমণের সময় প্রচুর অর্থ ব্যয় হতে পারে। সাধারণত যাতায়াত, আবাসিক ও খাবার ইত্যাদির জন্য প্রচুর খরচ হতে পারে। আবার বিদেশ ভ্রমণে উড়োজাহাজের প্রয়োজন হলে খরচ আরও বেশি হয়ে থাকে। এছাড়াও দর্শনীয় স্থানের হোটেল, ছোট-বড় যানবাহনের ভাড়াও তুলনামূলক বেশি হয়।

দেহ ব্যবসা : শুনতে খুবই খারাপ শোনা গেলেও অনেক দর্শনীয় স্থানে পতিতাবৃত্তির মতো ঘটনা ঘটতে পারে। অ্যামস্টার্ডামকে পতিতাবৃত্তির জন্য বিশ্বের কুখ্যাত পর্যটন স্থান বলা হয়। এসব জায়গায় ভ্রমণের জন্য পারিবারিক ভাঙ্গনও ঘটতে পারে।

লুটপাতের ভয় : অনেক দর্শনীয় কিন্তু নির্জন স্থান পর্যটকদের জীবনের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। কাজেই নির্জন স্থান একাকী ভ্রমণ না করাই উত্তম। এছাড়াও সতর্কবার্তা দেওয়া থাকলে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা না করাই ভাল।

দূষণ বৃদ্ধি : অধিক সংখ্যক পর্যটক কোনো স্থানে ভ্রমণের জন্য গেলে সেখানকার প্রাকৃতিক পরিবেশ দূষিত হতে পারে। তাছাড়াও অনেক সময় প্রাকৃতিক সম্পদ নষ্ট হয়। প্রাণীদের আবাসন ক্ষতিগ্রস্থ হয়ে মারা পড়তে প্রাণীগুলোও। যেমন- কচ্ছপের ডিম পাড়ার স্থানে মানব চলাচল বন্ধ করা না গেলে প্রচুর কচ্ছপ মারা যেতে পারে। অনেকেই নিরাপত্তার কারণে হোক কিংবা পাহাড়ে পিছলে পড়া থেকে বাঁচতেই হোক ভ্রমণে গিয়ে বাঁশ কেটে পরিবেশ নষ্ট করে থাকেন।

সময় নষ্ট : অনেক সময় ভ্রমণের জন্য ১৫-২০ দিন সময় লাগতে পারে। এই সময়ে হয়তো অনেক গুরুত্বপূর্ণ কাজ করা সম্ভব হত। সবকিছুরই ভাল-মন্দ দিক থাকতেই পারে। তবে পর্যটনের ক্ষেত্রে মন্দের চেয়ে ভাল দিকের পরিমাণই বেশি বলা যায়। তাই সময় সুযোগ পেলে সকলেরই নতুন নতুন স্থান ভ্রমণে যাওয়া উচিত।

তথ্যসূত্র : হাফিংটন পোস্ট, ওয়ান হিন্দি ডট কম, ডাম্ব লিটল ম্যান ডট কম, ম্যাটাডোর নেটওয়ার্ক ডট কম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড