• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরের ভেতরেই হোক ছোট্ট বাগান

  অধিকার ডেস্ক    ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৪:১৪

ইট পাথরের এ শহরের একটু সবুজের ছোঁয়া কে না চায়? রান্নাঘরের জানালার কার্নিশে, বারান্দায় কিংবা ছাদে আপনিও চাইলে ছোট্ট বাগান করতে পারেন। তবে তার জন্য চাই উপযুক্ত প্ল্যান।

বাগানের জন্য সব জায়গা উপযুক্ত নয়। গাছ বেড়ে ওঠার জন্য প্রয়োজন এমন জায়গা যেখানে সহজেই আলো প্রবেশ করে আবার পরিমিত ছায়াও পাওয়া যায়। এক্ষেত্রে বারান্দা হতে পারে উৎকৃষ্ট।

আলো, বাতাসের সঙ্গে খেয়াল রাখুন বাগানের জন্য নির্ধারন করা জায়গা থেকে যেন সহজে পানি সরতে পারে। এমন জায়গার অভাব হলে বারান্দা, রোদ ও বাতাস পাওয়া যায় এমন জানালার কার্নিশ কিংবা ছাদে বাগান তৈরি করতে পারেন।

প্রাথমিক পর্যায়ে সহজে পরিচর্যা করা যায় ও দ্রুত ফলনশীল এমন গাছ বাছাই করুন। পেঁয়াজ, টমেটো, পুদিনা পাতা, পার্শলে, লেটুস, কাঁচা মরিচ, বেগুন, করলা, পুঁইশাক ইত্যাদি ফসল কম পরিশ্রমে উৎপন্ন করা সম্ভব। এ ফসলগুলো কম সময়েই ফল দেয়। আর প্রথমদিকে বাগানে সাফল্য ফেলে আপনার বাগান করার ইচ্ছাও বাড়বে।

শহরের ফ্ল্যাট হয় ছোট, আর এই কম জায়গায় গাছ চাষ করতে লম্বালম্বি জায়গা বাছাই করুন। বারান্দার কোণায় র‍্যাক রেখে তাতে কিছু গাছ রাখতে পারেন। পাঁচিল ঘেঁষা বেড়াতে লাঠিজাতীয় জিনিস রেখে তার ওপরও গাছ রাখতে পারেন। এতে জায়গা বাঁচে আবার গাছের সৌন্দর্যও বাড়ে।

ছোট আকারে বাগান করতে চাইলে কোন ফসলের জন্য কতটুকু জায়গা বরাদ্দ করবেন, তা ঠিক করে নিন। অনেকখানি জায়গা লাগে এমন গাছগুলো এড়িয়ে কম জায়গা দখল করবে এমন গাছ লাগান। কাঁচামরিচ, ফুলকপি, বাঁধাকপি, বিটের কথা ভাবতে পারেন এক্ষেত্রে।

গাছ কেমন হবে তা নির্ভর করে বীজের গুণাগুণের ওপর। তাই বাগান করতে চাইলে উৎকৃষ্ট ও স্বাস্থ্যকর বীজ বাছাই করুন। চারাগাছ কিনলে ভালো দেখে কিনুন। পরিমিত পানি-সার দিলে গাছ আপনাআপনিই বেড়ে উঠবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড