• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিড়িক পড়েছে শিশুর নাম ‘তিতলি’ রাখা নিয়ে

  অধিকার ডেস্ক    ১৫ অক্টোবর ২০১৮, ১৩:২৯

ছবি : ইন্টারনেট

সদ্য শেষ হওয়া ঘূর্ণিঝড় ‘তিতলি’। বাংলাদেশে অতটা ত্রাস সৃষ্টি করতে না পারলেও ভারতের উড়িষ্যায় বেশ দাপটই দেখিয়েছে সে। তিতলির কারণে প্রায় হারিয়েছে অন্তত ১২ জন, ৪ জন নিখোঁজের তালিকায় রয়েছে।

অনেকে এখনও ক্ষয়ক্ষতি সামলে উঠেনি ঠিকমতো। তবে এত ধ্বংসযজ্ঞের মাঝেও ভারতবাসী বোধহয় ‘তিতলি’ নামকে ভালোবেসে ফেলেছেন। আর তাইতো ভারতে ধুম পড়েছে সদ্য জন্ম নেওয়া কন্যা শিশুর ‘তিতলি’ নাম রাখার।

সাম্প্রতিক সময়ে জন্ম নেওয়া কন্যা শিশুর নাম ‘তিতলি’ রাখার হিড়িক পড়েছে। স্থানীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয় উড়িষ্যার গঞ্জাম, জগতসিংপুর ও নয়াগড় জেলায় এই প্রবণতা বেশি লক্ষ করা যাচ্ছে।

জানা যায় গত বৃহস্পতিবার (১১ অক্টোবর) ঠিক যখন ‘তিতলি’ তাণ্ডব চালাচ্ছিল তখন ভারতের ছত্রপুর হাসপাতালে গৃহবধূ আল্লেম্মা যমজ কন্যার জন্ম দেন। আর তাই দুই মেয়ের একজনের নাম ‘তিতলি’ রাখতে চান তিনি।

একই হাসপাতালে কন্যা সন্তানের মা হন বিমলা দাস। তিনিও সদ্যজাত কন্যার নাম রেখেছেন ‘তিতলি’। তিতলির পূর্বাভাস থেকে আঘাত হানার দিন পর্যন্ত এই ১২ দিনে ভারতের এ অঞ্চলের স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে ৯টি মেয়ে শিশুর জন্ম হয়। এবং তাদের মা-বাবারা সবার নামই রেখেছেন ‘তিতলি’!

অন্যদিকে শুক্রবার (১২ অক্টোবর) সন্ধ্যায় হিঞ্জলি এলাকার স্বাস্থ্যকেন্দ্রে চার শিশু জন্মগ্রহণ করে, যাদের একটি কন্যা সন্তান। তার নামও ‘তিতলি’ রাখা হয়।

ঘূর্ণিঝড় ‘তিতলি’র নাম এসেছে পাকিস্তানের প্রস্তাবনায়। হিন্দি ভাষায় এই শব্দটির অর্থ ‘প্রজাপতি’। ঘূর্ণিঝড় তিতলির তাণ্ডব ভুলে সদ্যজাত শিশুরা প্রজাপতির মতো উড়ে বেড়াক নিজ জীবনে এমন কামনাই করেন মা-বাবারা।

উল্লেক্ষ্য, বৃহস্পতিবার (১১ অক্টোবর) ভারতীয় সময় ভোর সাড়ে ৫ টার দিকে ভারতের অন্ধ্র-উড়িষ্যা উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘তিতলি’।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড