• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কপি-পেস্ট প্রযুক্তিতে ভবন নির্মাণ!

  অধিকার ডেস্ক    ০৩ অক্টোবর ২০১৮, ১১:৫২

কপি-পেস্ট প্রযুক্তিতে নির্মিত ভবন

একটি লেখা বা ছবি থেকে ঠিক একই রকম লেখা বা ছবি পেতে যে কাজটি আমরা করে থাকি তা হল কপি-পেস্ট। কষ্টকর কাজগুলোকে অনেকসময় আরামদায়ক করে তোলে এটি। কিন্তু তাই বলে বাড়ি তৈরিতে কপি-পেস্ট! ভাবছেন এমন কি আদৌ সম্ভব?

সাধারণ চিন্তার বাইরে এমন অদ্ভুত চিন্তাই করছে চীনবাসীরা। আর তাই সাম্প্রতিক চীনের 'হাইব্রিড' প্রযুক্তি 'কপি-পেস্ট' কাজে লাগিয়ে স্থাপত্য তৈরির হার বেড়েছে পুরো বিশ্বে। প্রযুক্তিটি অনেকটা কম্পিউটারের কপি-পেস্টের মতোই।

এই প্রযুক্তিতে ভবন নির্মাণে কিছু অংশ হাতে করা হয় আর বাকী অংশ বিশাল আকারের রোবটিক হাত দিয়ে করা হয়। কম্পিউটারে নির্দিষ্ট ডিজাইন করা শেষে একটি কপি করে সফটওয়্যারের নির্দিষ্ট ফোল্ডারে পেস্ট করলেই বিশালাকৃতির দু’টি রোবটিক হাত ভবনটি নির্মাণের কাজ শুরু করে দেয়।

ফিচার ছবিতে ইংরেজি ৮ এর আদলে যে বিশাল ভবনটি দেখা যাচ্ছে সেটি এই প্রযুক্তি ব্যবহার করেই নির্মাণ করা হয়েছিল। যা নির্মাণে সময় লেগেছিল কেবল ৫২ দিন। সংশ্লিষ্ট প্রকৌশলীদের দাবি, প্রচলিত নিয়মে এই ভবনটি তৈরি করতে অন্তত ২ বছর সময় লাগত।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড