• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেষ বলে হার পাকিস্তানের, এশিয়া কাপের ফাইনালে ভারত- শ্রীলঙ্কা

  ক্রীড়া ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০২৩, ০১:৫২
বাবর

পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা। ক্রিকেট অনুরাগীরা আরেকটি ভারত-পাকিস্তান ফাইনালের দিকে তাকিয়ে থাকলেও এবারের খেলা ভারত-শ্রীলঙ্কা।

বৃষ্টির জন্য খেলা কমে ৪২ ওভারে নির্ধারিত হয়। প্রথমে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ২৫২ রান করে পাকিস্তান। ডাকওয়ার্থ লুইস নিয়মে ম্যাচ জিততে শ্রীলঙ্কারও দরকার ছিল ২৫২ রান। টান টান ম্যাচে শেষ পর্যন্ত পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ওঠে শ্রীলঙ্কা। রবিবার কলম্বোর এই মাঠেই রোহিত শর্মাদের বিরুদ্ধে খেলতে নামবেন দাসুন শনাকারা।

খেলা শুরুর আগে বেশি কিছু ক্ষণ বৃষ্টি হওয়ায় টস হতে দেরি। প্রথমে খেলা কমে ৪৫ ওভার করা হয়। পরে আরও এক বার বৃষ্টি হওয়ায় ওভার কমে হয় ৪২। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাবর আজম। পাকিস্তানের ওপেনার ফখর জমান এই ম্যাচেও রান পাননি। ৪ রান করে প্রমোদ মদুশনের বলে আউট হন তিনি। ইমাম উল হকের বদলে এই ম্যাচে সুযোগ পাওয়া আবদুল্লা শফিক ভাল খেলছিলেন। তাকে সঙ্গে দেন বাবর। কয়েকটি ভাল শট খেললেও বড় রান করতে পারেননি পাক অধিনায়ক। ২৯ রান করে দুনিথ ওয়েলালাগের ঘূর্ণিতে পরাস্ত হয়ে স্টাম্প আউট হন তিনি।

এক দিনের ক্রিকেটে নিজের প্রথম অর্ধশতরান করেন শফিক। কিন্তু তার পরেই মাথিশা পাথিরানার বলে আউট হন। মুহাম্মদ হারিস ও নওয়াজও রান পাননি। ১৩০ রানে ৫ উইকেট পড়ে গিয়েছিল পাকিস্তানের। সেখান থেকে দলকে টেনে তুলেন রিজওয়ান ও ইফতিখার। ৪৭ রান করে আউট হন ইফতিখার। শেষ পর্যন্ত ৪২ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৫২ রান করে পাকিস্তান। ৮৬ রান করে অপরাজিত থাকেন রিজওয়ান।

শ্রীলঙ্কার ইনিংসের ভিত গড়ে দেন কুশাল পেরেরা। এই ম্যাচে সুযোগ পেয়ে আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন তিনি। ভাল শুরু করেও শাদাব খানের সরাসরি থ্রোয়ে রান আউট হয়ে ১৭ রানে ফিরতে হয় পেরেরাকে। তৃতীয় উইকেটে কুশাল মেন্ডিসের সঙ্গে জুটি বাঁধেন পাথুম নিশাঙ্ক। ২৯ রানের মাথায় নিজের বলে নিজেই নিশাঙ্কের ক্যাচ ধরেন সাদাব।

শ্রীলঙ্কার দুই ব্যাটার তৃতীয় উইকেটে শতরানের জুটি বাঁধেন। খেলা ধীরে ধীরে পাকিস্তানের হাত থেকে বেরিয়ে যাচ্ছিলো ঠিক তখন ৪৮ রানের মাথায় সামারাবিক্রমকে আউট করেন ইফতেখার।

শ্রীলঙ্কাকে টেনে নিয়ে যাচ্ছিলেন মেন্ডিস। সাবলীল ব্যাট করছিলেন। ৯১ রানের মাথায় ইফতিখারের বলে তাড়াতাড়ি শট খেলতে গিয়ে ক্যাচ দিয়ে ফেরেন মেন্ডিস।

মেন্ডিসের পরে ইফতিখারের বলে আউট হয়ে যান দাসুন শনাকাও। অধিনায়ককে হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। এদিকে ভালো খেলছিলেন আসালঙ্কা। শেষ ১৮ বলে জিততে শ্রীলঙ্কার দরকার ছিল ২০ রান। শেষের আগের ওভারে বল করতে যান আফ্রিদি। ধনঞ্জয় ডি’সিলভাকে আউট করেন তিনি। পরের বলেই ফেরান ওয়েলালাগেকে। শেষ ওভারে জিততে দরকার ছিল ৮ রান। শেষ বলে দরকার ঠিক ২ রান। চাপের মধ্যে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন আসালঙ্কা। বিদায় নিতে হল পাকিস্তানকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড