• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাহোরে ব্যাটে-বলে অনন্য বাংলাদেশ, সুপার ফোরে টাইগাররা

  ক্রীড়া ডেস্ক

০৩ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৩৯
বাংলাদেশ

চলমান এশিয়া কাপে টিকে থাকতে হলে বাংলাদেশকে আজ জিততেই হবে। বাঁচা-মরার এই কঠিন সমীকরণে থেকে ম্যাচ শুরু করলেও জয় ঠিকই ছিনিয়ে এনেছে টাইগাররা। বোলিং-ব্যাটিংয়ে সব্যসাচী পারফরম্যান্স সুপার ফোরে খেলা নিশ্চিত করেছে। বাংলাদেশের দেওয়া রানের পাহাড়ে চাপা পড়ে গেছে কাবুলিওয়ালাদের দেশ আফগানিস্তান।

লাহোরের প্রাণহীন উইকেটে আফগানিস্তানের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে শান্ত ও মিরাজের সেঞ্চুরিতে ভর করে বড় রানের সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। ৫ উইকেটে হারিয়ে ওয়ানডেতে নিজেদের তৃতীয় সর্বোচ্চ ৩৩৪ রানের সংগ্রহ করেছে টাইগাররা।

পাকিস্তানের লাহোরে গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে অধিনায়ক সাকিব ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। চমক হিসেবে নাঈম শেখের সাথে ওপেনিং সঙ্গী করে পাঠানো হয় মেহেদী মিরাজকে। তারা ১০ ওভারে ৬৩ রানের ভালো একটা জুটি দিয়ে ভিত্তি গড়ে দেন। নাঈম শেখ ফিরে যান ২৮ রান করে। এরপর শূন্য করেই ফিরে যান তাওহীদ হৃদয়।

শুরু হয় মিরাজ ও শান্তর জুটির ইনিংস। ওই জুটি থেকে আসে ষষ্ঠ সর্বোচ্চ ১৯৪ রান। মিরাজ রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন ব্যক্তিগত ১১৯ রানে। ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি করা নাজমুল শান্ত করেন ১০৪ রান। শেষ দিকে মুশফিকুর রহিম ১৫ বলে এক চার ও এক ছক্কায় ২৫ রানের ইনিংস খেলে রান আউট হন। সাকিবের ব্যাট থেকে ১৮ বলে চারটি চার ও এক ছক্কায় ৩২ রানের দারুণ এক ইনিংস এসেছে। এছাড়া শামীম পাটোয়ারি ৬ বলে ১১ রান যোগ করেন।

তাদের এই ব্যাটিং ঝড়ে বাংলাদেশ ওয়ানডে ফরম্যাটে নিজেদের তৃতীয় সর্বোচ্চ সংগ্রহ পেয়েছে। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান ৩৪৯। আয়ারল্যান্ডের বিপক্ষে ওই সংগ্রহ তুলেছিল বাংলাদেশ। দ্বিতীয় সর্বোচ্চ ওয়ানডে রান ৩৩৮। ওই রানও চলতি বছর এসেছে আইরিশদের বিপক্ষে। এর আগে তৃতীয় সর্বোচ্চ রান ছিল ৩৩৩। গত বিশ্বকাপে ওই রান এসেছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে।

বাংলাদেশের বিপক্ষে সুবিধা করে উঠতে পারেননি আফগান বোলাররা। পেসার ফজল হক মাত্র ৬ ওভার হাত ঘুরিয়ে ৫৩ রান খরচ করেন। স্পিনার মুজিব উর ১০ ওভারে ৬২ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। গুলবাদিন ৮ ওভারে ৬২ রান খেয়ে ১ উইকেট নিয়েছেন। রশিদ খান ১০ ওভারে ৬৬ ও মোহাম্মদ নবী ১০ ওভারে ৫০ রান দিয়ে উইকেট শূন্য ছিলেন। লাহোরে গত বছর অস্ট্রেলিয়ার ৩৪৮ রান তাড়া করে জিতেছিল স্বাগতিক পাকিস্তান। যা এই মাঠে রান তাড়ার রেকর্ড।

টার্গেট তাড়া করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলে আউট হন রহমানউল্লাহ গুরবাজ। দ্বিতীয় উইকেটে রহমত শাহকে সঙ্গে নিয়ে ৯৭ বলে ৭৮ রানের জুটি গড়েন ইব্রাহিম জাদরান। তৃতীয় উইকেটে অধিনায়ক হাশমতউল্লাহ শহিদিকে সঙ্গে নিয়ে ৫৮ বলে ৫২ রানের জুটি গড়েন ইব্রাহিম জাদরান।

ইনিংসের শুরু থেকে দারুণ ব্যাটিং করে যাওয়া জাদরানকে ফেরান হাসান মাহমুদ। তার বলে মুশফিকুর রহিমের দুর্দান্ত ক্যাচে সাজঘরে ফেরেন ইব্রাহিম। তার আগে ৭৪ বলে ১০টি চার আর এক ছক্কার সাহায্যে দলীয় সর্বোচ্চ ৭৫ রান করেন।

এরপর নজিবুল্লাহ জাদরানকে সঙ্গে নিয়ে চতুর্থ উইকেটে ৫২ বলে ৬২ রানের জুটি গড়েন হাশমতউল্লাহ শহিদি। একটা পর্যায়ে ৩ উইকেটে আফগানদের সংগ্রহ ছিল ১৯৩ রান।

এরপর মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদের তোপের মুখে পড়ে মাত্র ২১ রানের ব্যবধানে ৪ উইকেট হারায় আফগানিস্তান। নিয়মিত বিরতিতে উইকেট পতনের কারণে শেষ পর্যন্ত ৪৪.৩ ওভারে ২৪৫ রানেই অলআউট হয় আফগানিস্তান।

৮৯ রানের জয় পায় বাংলাদেশ। দলের জয়ে ৮.২ ওভারে ৪টি করে উইকেট শিকার করেন তাসকিন আহমেদ। ৩ উইকেটে নেন তরুণ পেসার শরিফুল ইসলাম। একটি করে উইকেট নেন হাসান মাহমুদ ও মেহেদি হাসান মিরাজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড