• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুয়েতকে হারিয়ে আজ ইতিহাস গড়তে চায় বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

০১ জুলাই ২০২৩, ১২:৩৮
কুয়েতকে হারিয়ে আজ ইতিহাস গড়তে চায় বাংলাদেশ

বাংলাদেশের ফুটবল নিকট অতীতে এতটা স্বস্তির সময় পার করেছিল কি-না সন্দেহ। সাফ চ্যাম্পিয়নশিপের গত কয়েকটি আসরে বাংলাদেশ যে পারফরম্যান্স দেখিয়ে আসছিলো, তাতে এবারের টুর্নামেন্ট নিয়ে খুব একটা আশাবাদী ছিল না কেউই। গ্রুপে মালদ্বীপ, লেবাননের মতো শক্তিশালী দল রয়েছে। এই দুটি দলকে টপকে সেমিতে যাওয়ার চিন্তা করাটাও ছিল দুরূহ।

অনুমিতভাবেই লেবাননের কাছে পরাজয়। পরের ম্যাচে মালদ্বীপের সঙ্গে প্রথমে পিছিয়ে পড়লেও এরপর ফিরে এসে ৩-১ ব্যবধানে অবিশ্বাস্য জয়। বাংলাদেশের সাম্প্রতিক ইতিহাসে তোলপাড় করা একটি জয় উপহার দিলো জামাল ভূঁইয়ারা।

সেমির স্বপ্ন উঁকি দিতে থাকে তখন। এরপরর ম্যাচে ভুটানের সঙ্গেও প্রথমে গোল হজম এবং এরপর ঘুরে দাঁড়িয়ে ৩-১ গোলের দারুণ এক জয়। ১৪ বছর পর সেমিফাইনালে উঠে গেলো লাল-সবুজের দেশটি। সে সঙ্গে তরুণ ফুটবলার রাকিবের জিরো অ্যাঙ্গেল থেকে করা গোলটি চোখ ধাঁধিয়ে দিয়েছে সবাইকে।

সেমিফাইনালে বাংলাদেশ মুখোমুখি হচ্ছে এশিয়ান ফুটবলের অন্যতম শক্তিশালী দল কুয়েতের। ৩৭ বছর পর মধ্যপ্রাচ্যের দেশটির বিপক্ষে খেলতে নামবে জামাল ভূঁইয়ারা। বিকেল সাড়ে ৩টায় মাঠে নামবে দুই দল। বিশ্বকাপ খেলা দলটিকে হারিয়ে ফাইনালে উঠে ইতিহাস গড়ার লক্ষ্য জামাল ভূঁইয়াদের।

১৯৮২ সালের বিশ্বকাপও খেলেছিল এশিয়ার দেশটি। যদিও আগের সেই তেজ এখন আর তাদের নেই। একসময় ফিফা র‌্যাংকিংয়ে ২৪ নম্বরে থাকা দলটির অবস্থান এখন ১৪১তম স্থানে।

তবুও ধারে এবং ভারে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে তারা। বাংলাদেশ ৫১ ধাপ পিছিয়ে কুয়েতের। ‘এ’ গ্রুপের শীর্ষে থেকে কুয়েত উঠে এসেছে সেমিতে। রানারআপ হয়ে সেমিতে উঠেছে ভারত। ‘বি’ গ্রুপে লেবানন হয়েছে চ্যাম্পিয়ন। দ্বিতীয় সেমিফাইনালে তারা মুখোমুখি হবে আজ ভারতের।

৩৭ বছর পর কুয়েতের মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশ দলের মানসিকতা কেমন? নিঃসন্দেহে আত্মবিশ্বাসে টগবগ করে ফুটছে হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা। অধিনায়ক জামাল ভূঁইয়া খুব আত্মবিশ্বাসী, গ্রুপ পর্বের স্পিরিট ধরে রাখতে পারলে কুয়েতের বিপক্ষেও ভালো কিছু করা সম্ভব।

কুয়েত শক্তিশালী প্রতিপক্ষ হলেও গ্রুপ পর্বের আত্মবিশ্বাস ধরে রেখে তাদের বিপক্ষে খেলতে চান বাংলাদেশ দলের ফুটবলাররা। অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, আমরা জানি, এই টুর্নামেন্ট এবং এই সেমিফাইনাল আমাদের নিজেদের হাতে আছে। বাংলাদেশের মানুষ যারা ফুটবলকে সাপোর্ট করেন, তারা সবাই প্রত্যাশা করেন যে, আমরা ফাইনালে উঠবো। ইনশাআল্লাহ আমরা যদি একটা পজিটিভ রেজাল্ট করতে পারি, তাহলে ফুটবলের হাইপ আরও বাড়বে। আমরা জানি, বাংলাদেশের মানুষ ফুটবল ফলো করে। আমাদের সে দিকেও নজর রাখতে হবে।

কুয়েতকে শক্তিশালী মেনে নিয়েই জামাল ভূঁইয়া বলেন, আমরা জানি কুয়েত খুবই ভালো দল, খুবই শক্তিশালী দল। তারা অন্য গ্রুপের সেরা হয়ে সেমিফাইনাল খেলছে। তবে আমাদের আত্মবিশ্বাস আছে। আমরা দল হয়ে খেলবো। আমাদের কিছু খেলোয়াড় আছেন, যারা প্রতিদ্বন্দ্বিতা করতে জানেন। যারা প্রতিপক্ষকে দমিয়ে রাখতে পারেন। তাই বলবো, আমরা প্রস্তুত এই সেমিফাইনালের জন্য। আমরা ফিজিক্যালি কিছুটা ক্লান্ত হলেও মানসিকভাবে শতভাগ প্রস্তুত।

কোচ হ্যাভিয়ের ক্যাবেরাও আত্মবিশ্বাসী কুয়েতকে চমকে দিতে পারবেন তারা। যদিও মালদ্বীপ এবং ভুটানের বিপক্ষে প্রথমেই গোল হজম করতে হয়েছিলো। ক্যাবরেরা এ বিষয়টাকে হেলাফেলা করতে রাজি নন। তিনি বলেন, পরপর দুই ম্যাচে পিছিয়ে পড়ে জিতেছি। বিষয়টি আমাদের জন্য দারুণ ছিল। মানসিকভাবে খেলোয়াড়রা শক্ত ছিল। তাই দারুণ প্রত্যাবর্তন করেছে। সেমিফাইনালে শুরু থেকেই আমরা গোল হজম না করার দিকে নজর দেবো। কারণ, আগের দুই ম্যাচে পিছিয়ে জিতলেও সব ম্যাচে সেটা নাও হতে পারে। বিশেষ করে কুয়েতের মতো দলের বিপক্ষে।

কুয়েতকে চমকে দিতে চান উল্লেখ করে বাংলাদেশ কোচ বলেন, আমরা সবসময়ই প্রতিপক্ষ নিয়ে বিশ্লেষণ করি। কুয়েত অবশ্যই শক্তিশালী দল। আমরা তাদের শক্তি ও দুর্বলতা খুঁজে বের করার চেষ্টা করেছি। আমরা নিজেদের খেলাটা খেলতে চাই। কুয়েতকে চমকেও দিতে চাই। দলটিতে অনেক পেশাদার ফুটবল আছে। দারুণ কম্বিনেশন তাদের। কয়েকজন খেলোয়াড় আছেন যারা ব্যক্তিগত নৈপুণ্য দিয়ে ম্যাচের চিত্র বদলে দিতে পারেন। সবকিছু বিবেচনা করেই আমরা পরিকল্পনা তৈরি করছি।

যেভাবে দুটি ম্যাচ জিতে বাংলাদেশ সেমিফাইনালে উঠে এসেছে, তাতে করে কুয়েতও সমীহ করছে বাংলাদেশকে। দলটির পর্তুগিজ কোচ রুই ফার্নান্দো সিলভা বলেন, সাম্প্রতিক সময়ে দেশটি অনেক উন্নতি করেছে। ম্যাচটি প্রতিদ্বন্দ্বিতামূলক হবে বলেই আমি মনে করি। আমরা বাংলাদেশকে কোনোভাবেই খাটো করে দেখছি না। দলটিকে সম্মান করেই মাঠে নামবো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড