• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজ

কিউইদের হোয়াইটওয়াশের লজ্জা দিতে চায় অজিরা

  ক্রীড়া ডেস্ক

০২ জানুয়ারি ২০২০, ১২:১৫
দ্বিতীয় টেস্টে জয় উল্লাসে অজিরা
দ্বিতীয় টেস্টে জয় উল্লাসে অজিরা (ছবি : সংগৃহীত)

নিজেদের ক্রিকেট ইতিহাসে চলতি সিরিজ বাদে এ পর্যন্ত ২৪টি দ্বিপাক্ষিক টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এরমধ্যে একবার কিউইদের তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে অজিরা। সেটি ২০০০ সালে। দ্বিতীয়বারের মতো নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশের সুযোগ পেয়েছে অস্ট্রেলিয়া। ঘরের মাঠে চলমান টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে তারা। সিরিজের তৃতীয় টেস্ট জিতলেই কিউইদের দ্বিতীয়বারের মতো হোয়াইটওয়াশ করবে অস্ট্রেলিয়া।

সেই লক্ষ্য নিয়েই সিরিজের তৃতীয় টেস্ট খেলতে নামবে স্বাগতিকরা। তবে হোয়াইটওয়াশ এড়িয়ে জয় দিয়ে সিরিজ শেষ করার জন্য মুখিয়ে আছে সফরকারীরা। আগামীকাল ৩ জানুয়ারি ভোর ৬টায় সিডনিতে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। ২০২০ সালের প্রথম আন্তর্জাতিক ম্যাচে জয় চাইছে উভয় দলই।

অ্যাশেজ দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করেছিল অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ ২-২ সমতায় শেষ করে তারা। এরপর দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জেতে তারা। আর এবার নিউজিল্যান্ডকে নাস্তানাবুদ করে এক ম্যাচ বাকি রেখেই সিরিজ জয় নিশ্চিত করেছে স্মিথ-ওয়ার্নাররা।

সিডনির স্পিন সহায়ক কন্ডিশনের কথা মাথায় রেখে তৃতীয় টেস্টের জন্য অতিরিক্ত একজন স্পিনার লেগ স্পিনার মিচেল সোয়েপসনকে দলে ফিরিয়েছে অস্ট্রেলিয়া। দেশের হয়ে ১টি টি-টুয়েন্টি খেললেও, টেস্ট খেলা হয়নি ৩৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা সম্পন্ন সোয়েপসন। ১১০টি উইকেট ঝুলিতে রয়েছে তার। তাই সিডনিতে অফ-স্পিনার নাথান লায়নের সঙ্গে আক্রমণে থাকতে পারেন সোয়েপসন।

সিরিজের প্রথম দুই টেস্টে পেসারদের সাথে সমানতালে লড়েছেন লায়ন। ১০টি উইকেট নিয়েছেন তিনি। তবে উইকেট শিকারে এগিয়ে দুদলের পেসাররাই। নিউজিল্যান্ডের নিল ওয়াগনার ১৪টি, টিম সাউদি ১২টি ও অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ১১টি উইকেট নিয়েছেন। মেলবোর্নে সিরিজে প্রথমবারের মতো খেলতে নেমেই চমক দিয়েছেন পেসার জেমস প্যাটিনসন। ম্যাচে ৬ উইকেট নিয়েছেন তিনি।

এ দিকে, সিরিজের শেষ টেস্টে দলের সেরা পেস তারকা ট্রেন্ট বোল্টকে ছাড়া খেলতে নামবে নিউজিল্যান্ড। দ্বিতীয় টেস্টে ব্যাটিংয়ে ডান হাতে ব্যথা পান তিনি। তার হাতে চিড় ধরা পড়েছে। কন্ডিশন বিবেচেনায় বোল্টের পরিবর্তে স্পিনার উইলিয়াম সমারভিলকে দলে নিয়েছে সফরকারীরা।

সিডনির পিচ সম্পর্কে ব্যাপক ধারণা রয়েছে সমারভিলের। কারণ অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগে নিউ সাউথ ওয়েলস ও বিগ ব্যাশে সিডনি সিক্সার্সের হয়ে খেলে থাকেন তিনি। ২০১৮ সালের ডিসেম্বরে আবু ধাবিতে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হয় সমারভিলের। প্রথম টেস্টেই ৭ উইকেট নেন তিনি। এরপর শ্রীলঙ্কার মাটিতে দুই টেস্টেও ৭ উইকেট শিকার করেন ৩৫ বছর বয়সী সমারভিল।

সমারভিলকে কিউই কোচ গ্যারি স্টিড বলেন, ‘সিডনি গ্রাউন্ডে সমারভিল অনেক ম্যাচ খেলেছে। তাই এখানকার কন্ডিশন ও পিচ সম্পর্কে অনেক অভিজ্ঞতা রয়েছে তার। এজন্যই তাকে দলে নেওয়া।’

কন্ডিশন যেমনই হোক না কেন, শেষ টেস্টে জয় দিয়ে বছর শুরু ও সিরিজ শেষ করতে চান স্টিড, ‘বছরের শেষটা ভালো হয়নি আমাদের। অস্ট্রেলিয়ার কাছে প্রথম দুই টেস্টেই হেরেছি আমরা। এখন হোয়াইটওয়াশের মুখে দল। তবে আমাদের চিন্তায় হোয়াইটওয়াশ নেই। আমরা ম্যাচ নিয়ে ভাবছি। নতুন বছরের প্রথম টেস্ট, নতুনভাবে সবকিছু শুরু করছি। জয় দিয়ে বছর শুরু করতে চাই আমরা। পাশাপাশি জয় দিয়ে সিরিজ শেষ করতে চাই।’

নতুন বছরের প্রথম ম্যাচেও জয় ছাড়া কিছুই ভাবছেন না অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন। নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে তিনি বলেন, ‘আমরা নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে চাই। প্রথম দুই ম্যাচে দারুণ খেলেছে সবাই। এখন ৩-০ ব্যবধানে সিরিজ জয়ের সুযোগ আমাদের। এই সুযোগটা কাজে লাগাতে মরিয়া সকলে। গেল বছরের শেষটার মতো নতুন বছরের শুরুটা জয় দিয়ে করার ব্যাপারে আমরা আশাবাদী।’

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড