• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোনালদোর ব্যালন ডি’অর লুট করেছে রিয়াল!

  ক্রীড়া ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ১৫:০৯
ক্রিশ্চিয়ানো রোনালদো ও জর্জো কিয়েলিনি
জুভেন্তাস তারকা রোনালদো ও কিয়েলিনি (ছবি : সংগৃহীত)

সোমবার (০২ ডিসেম্বর) ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ৬ষ্ঠ ব্যালন ডি’অর জয়ের রেকর্ড গড়েন লিওনেল মেসি। ব্যালন ডি’অর জয়ে তিনি পেছনে ফেলেন ক্রিশ্চিয়ানো রোনালদোকে। জুভেন্তাসের ইতালিয়ান ডিফেন্ডার জর্জো কিয়েলিনির দাবি, মেসির এই রেকর্ড রোনালদো গত বছরই গড়তে পারতেন। মানে ২০১৮ সালেই রোনালদো জিততে পারতেন নিজের ষষ্ঠ ব্যালন ডি’অর। কিন্তু রিয়াল মাদ্রিদের কারণে রোনালদো জিততে পারেননি! রোনালদোর ব্যালন ডি’অর লুট করে রিয়াল!

গত বছর মেসি-রোনালদোর ১০ বছরের রাজত্বে হানা দিয়ে ব্যালন ডি’অর জিতে নেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদরিচ। কিন্তু ইতালির জনপ্রিয় ক্রীড়া দৈনিক ‘স্কাই ইতালিয়াক’ জুভেন্টাসের বর্ষীয়ান ডিফেন্ডার কিয়েলিনি স্পষ্ট কণ্ঠেই বলেছেন, মদরিচ নয়, ২০১৮ সালে ব্যালন ডি’অরের যোগ্য দাবিদার ছিলেন তার সতীর্থ রোনালদো।

কিন্তু রিয়াল মাদ্রিদ রোনালদোকে তা জিততে দেয়নি। রিয়াল কর্তারা নাকি পেছন থেকে কলকাঠি নেড়ে নিশ্চিত করে, রোনালদো যাতে ব্যালন ডি’অর জিততে না পারে। মানে পেছন থেকে কলকাঠি নেড়ে রিয়াল রোনালদোর প্রাপ্য ব্যালন ডি’অরটা লুট করেছে। আর রোনালদো জিততে না পারাতেই মদরিচ জিতেছে!

ফুটবলপ্রেমী মাত্রই জানেন, ব্যালন ডি’অর প্রাপ্তির সবচেয়ে বড় মঞ্চ উয়েফা চ্যাম্পিয়নস লিগ। চ্যাম্পিয়নস লিগ জয়ী দল থেকেই মূলত বিশ্বসেরা ফুটবলারের স্বীকৃতিসূচক এই পুরস্কারটা পেয়ে থাকেন। ২০১৬, ২০১৭ ও ২০১৮-টানা তিন বছরই এই চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছে রিয়াল। এর সুবাদে ২০১৬ ও ২০১৭ সালে টানা দুবার ব্যালন ডি’অরও জিতে নেন রিয়ালের রোনালদো।

২০১৮ সালেও রিয়ালের চ্যাম্পিয়নস লিগ জয়ে সবচেয়ে বড় ভূমিকা ছিল রোনালদোর। কিন্তু রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ জিতিয়েই ক্লাব বদল করেন পর্তুগিজ তারকা। ২০১৮ সালের জুলাই মাসেই রিয়াল ছেড়ে পাড়ি জমান জুভেন্তাসে। কিয়েলিনির অভিযোগ, এই ক্লাব বদলের ক্ষোভ থেকেই রিয়াল রোনালদোকে তার প্রাপ্য ব্যালন ডি’অর জিততে দেয়নি! চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল চায়নি ব্যালন ডি’অর তাদের ঘরের বাইরে যাক।

কিয়েলিনি বলেন, ব্যালন ডি’অর মদরিচের প্রাপ্য ছিল না, ‘সকলের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, মদরিচ অবিশ্বাস্য একটা মৌসুম কাটিয়েছিল ঠিক, কিন্তু ব্যালন ডি’অর তার প্রাপ্য ছিল না। রিয়াল মাদ্রিদের পক্ষ থেকে কলকাঠি নাড়া হয়েছিল। তারাই চেয়েছিল রোনালদোর ব্যালন ডি’অর জয় থামাতে।’

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড