• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে অফিস ও ডেটা সেন্টার খুলতে চলেছে জুম

  প্রযুক্তি ডেস্ক

২১ জুলাই ২০২০, ২৩:৩৯
জুম
ভারতে অফিস ও ডেটা সেন্টার খুলতে চলেছে জুম (ছবি : সংগৃহীত)

এবার ভারতের ব্যাঙ্গালুরুতে একটি প্রযুক্তি কেন্দ্র খোলার কথা জানিয়েছে ভিডিও কনফারেন্সিংয়ের জনপ্রিয় অ্যাপ জুম। এরই ধারাবাহিকতায় দেশটিতে বিস্তারের অংশ হিসেবে শিগগিরই নিয়োগ প্রক্রিয়া শুরুর কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গবেষণা এবং উন্নয়নের পাশাপাশি, তথ্যপ্রযুক্তি, নিরাপত্তা এবং বাণিজ্যিক কার্যক্রম নিয়ে কাজ করবে নতুন এই প্রযুক্তি কেন্দ্র। সম্প্রতি বিষয়টি নিয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন জুমের পণ্য ও প্রকৌশল বিভাগের প্রেসিডেন্ট ভেলচামি শংকরলিংগাম।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

এই লক্ষে ইতোমধ্যেই ভারতের মুম্বাইয়ে একটি অফিস ও ডেটা সেন্টার এবং ব্যাঙ্গালুরুতে আরেকটি ডেটা সেন্টার রয়েছে স্যান হোসে, ক্যালিফোর্নিয়াভিত্তিক জুমের।

এ প্রসঙ্গে শংকরলিংগাম বলেন, সেবার পরিধি বাড়লে আরও স্থানীয় ডেটা সেন্টার চালু করতে পারে জুম। অবশ্য ভারতের জন্য ভবিষ্যত বিনিয়োগ পরিকল্পনা বা কতো সংখ্যক কর্মী নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি তা প্রকাশ করেনি জুম।

করোনা ভাইরাস মহামারিতে বাসা থেকে কাজ করা কর্মীদের সংখ্যা বাড়ার কারণে চাহিদাও অনেক বেড়েছে জুমের। তবে, গোপনতা এবং নিরাপত্তা ত্রুটি নিয়ে সমালোনার মুখেও পড়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি এই সমস্যা সমাধানে বেশকিছু আপগ্রেড এনেছে জুম।

আরও পড়ুন : সেপ্টেম্বরে আসছে অ্যানড্রয়েডের নতুন সংস্করণ

সেবার নিরাপত্তা নিয়ে শঙ্কার কারণে অন্যান্য কিছু দেশের মতো এর আগে ভারতও বলেছে, ‘নিরাপদ প্ল্যাটফর্ম নয় জুম।’

এ ব্যাপারে জুমের প্রধান পরিচালন কর্মকর্তা অপর্না বাওয়া বলেন, ‘ভারতীয় সরকারের সঙ্গে যোগাযোগ ও আলোচনা করেছে জুম এবং সে কারণেই আমরা আশাবাদী।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড