• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সন্ধান মিলেছে নতুন ৬ প্রকারের করোনা ভাইরাসের

  স্বাস্থ্য ডেস্ক

১১ এপ্রিল ২০২০, ২১:১৫
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

বিজ্ঞানীরা সম্পূর্ণ নতুন ছয় ধরনের করোনা ভাইরাসের সন্ধান পেয়েছেন। মিয়ানমারে জরিপ চালানোর সময় বাদুড়ের দেহে এসব ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। নতুন এসব ভাইরাস বর্তমানে বিশ্বজুড়ে ভয়াবহ আগ্রাসন চালানো কোভিড-১৯ ভাইরাসের গোত্রভুক্ত।

তবে গবেষকরা বলছেন, নতুন এসব ভাইরাস জিনগতভাবে সার্স বা কোভিড-১৯ ভাইরাসের সঙ্গে সংশ্লিষ্ট নয়। গত ৯ এপ্রিল প্লস ওয়ান জার্নালে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ হয়েছে বলে জানিয়েছে বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট লাইভ সাইন্স।

করোনা ভাইরাসের গোত্রভুক্ত সার্স ২০০২ থেকে ২০০৩ সালে বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়ে। এই গোত্রের আরেক ভাইরাস বর্তমানে মহামারির রূপ নিয়ে এখন পর্যন্ত বিশ্বজুড়ে লক্ষাধিক মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

মিয়ানমারে বাদুড়ের ওপর জরিপ চালানোর সময় নতুন ধরনের ভাইরাসের সন্ধান পাওয়া যায়। সরকারি অর্থায়নে ‘প্রেডিক্ট’ নামে এক কর্মসূচির আওতায় ওই জরিপ চালানো হয়। প্রাণী থেকে মানুষে সংক্রমিত হতে পারে এমন সংক্রামক রোগ শনাক্ত করতে এই জরিপ চালানো হচ্ছে। আর এখন পর্যন্ত স্তন্যপায়ী প্রাণী বাদুড়ের মধ্যে কয়েক হাজার করোনা ভাইরাস পাওয়া গেছে। কোভিড-১৯ ভাইরাসও বাদুড় থেকে এসেছে বলে ধারণা করা হয়। তবে বাদুড় থেকে মানুষে সংক্রমিত হওয়ার আগে তৃতীয় কোনো প্রাণীর শরীরে এটি অন্তর্বর্তীকালীন অবস্থান নিয়েছিল।

জরিপের অংশ হিসেবে ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে বাদুড়ের ১১টি প্রজাতি থেকে শত শত লালা ও মলের নমুনা সংগ্রহ করা হয়। মিয়ানমারের অন্তত তিনটি স্থান থেকে এসব নমুনা সংগ্রহ করা হয়। এসব স্থানের বাদুড়ের আবাসস্থলের কাছে নানা কারণে মানুষের যাতায়াত রয়েছে।

নতুন পাওয়া এসব করোনা ভাইরাস অন্য প্রজাতিতে যেতে পারে কিনা বা মানুষের ওপর তা কী ধরনের প্রভাব ফেলতে পারে তা নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন : সেপ্টেম্বরেই আসছে করোনার টিকা, ৮০ শতাংশ সাফল্যের সম্ভাবনা

বিষয়টি নিশ্চিত করে গবেষণাকর্মটির সহ-লেখক সুজান মুরে বলেন, ‘অনেক করোনা ভাইরাসই মানুষের জন্য হুমকি নয়, কিন্তু আমরা যখন প্রাথমিকভাবে কোনো প্রাণীতে খুঁজে পাই, তখন সম্ভাব্য হুমকি খতিয়ে দেখার জন্য মূল্যবান সময় পাই।’

তিনি বলেন, ‘কোনো মহামারি ঘটার আগেই তা ঠেকানোর সবচেয়ে ভালো উপায় হলো অব্যাহত নজরদারি, গবেষণা ও শিক্ষা।’

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড