• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেপ্টেম্বরেই আসছে করোনার টিকা, ৮০ শতাংশ সাফল্যের সম্ভাবনা

  স্বাস্থ্য ডেস্ক

১১ এপ্রিল ২০২০, ১৭:৪০
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বিশ্বব্যাপী ভয়াল ছোবল বসিয়েছে করোনা ভাইরাস বা কোভিড-১৯। প্রাণঘাতী এই ভাইরাসের টিকা আবিষ্কারে হন্যে হয়ে কাজ করে চলছেন বিজ্ঞানীরা। তবে কবে নাগাদ এই টিকা বাজারে আসবে তা এখনও অনিশ্চয়তায় ঘুরপাক খাচ্ছে।

এরই মধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারাহ গিলবার্ট জানিয়েছেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে করোনা ভাইরাসের টিকা প্রস্তুত হতে পারে। বর্তমানে ব্রিটেনের যে চিকিৎসা গবেষক দলটি টিকা তৈরিতে সবচেয়ে এগিয়ে তিনি সেই দলটির নেতৃত্ব দিচ্ছেন।

গত মাসে তিনি বলেছিলেন, এই টিকা ২০২০ সালের শেষ নাগাদ প্রস্তুত হবে না। এখন তিনি আশাবাদী যে, আগামী দুই সপ্তাহের ভেতর টিকা মানুষের ওপর পরীক্ষা-নিরীক্ষা শুরু হবে। তারপর সেপ্টেম্বর নাগাদ তা কার্যত প্রয়োগ করা সম্ভব হবে। ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল টিকা তৈরির গবেষণায় যারা এগিয়ে যাবে তাদের টিকা উৎপাদনে সরকার অর্থায়ন করবে।

আরও বলা হয়েছিল, টিকা বাজারে আনার জন্য উৎপাদন করা পর্যন্ত অন্তত ১৮ মাস সময়ে লেগে যেতে পারে। অধ্যাপক গিলবার্ট এখন বলছেন, ‘সবকিছু ঠিকঠাক মতো কাজ করলে আগামী সেপ্টেম্বর নাগাদই কার্যকর টিকা আনা যাবে।’

তিনি আরও বলন, ‘আমরা এই মুহূর্তে যে টিকা নিয়ে কাজ করছি, সেটি কার্যকর হবে এর সম্ভাবনা অনেক বেশি। আমি ৮০ শতাংশ আশাবাদী যে টিকাটি সফল হবে।’

আরও পড়ুন : করোনা ভাইরাস পরীক্ষার নিজস্ব ল্যাব বানাচ্ছে অ্যামাজন

অধ্যাপক গিলবার্টের দল ইতিমধ্যে ব্রিটিশ সরকারের সঙ্গে কথাও বলা শুরু করেছে, যাতে সময়ক্ষেপণ না করেই দ্রুত টিকা বাজারে আনা যায়। করোনা সংকটকে ঘিরে ব্যাপক চাপের মধ্যে রয়েছে যুক্তরাজ্য সরকার। দেশটিতে বর্তমানে করোনা ভাইরাসে মৃত্যু ১০ হাজার ও আক্রান্ত ৬৫ হাজার ছাড়িয়েছে।

সূত্র: মেইল অনলাইন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড