• শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেলিস্কোপ ছাড়াই খালি চোখে দেখা যাচ্ছে গ্রহ-নক্ষত্র!

  প্রযুক্তি ডেস্ক

০৮ এপ্রিল ২০২০, ১৭:৩১
গ্রহ-নক্ষত্র
গ্রহ-নক্ষত্র (প্রতীকী ছবি)

আমরা সবাই জানি, গ্রহ-নক্ষত্র দেখতে হলে টেলিস্কোপ বা দূরবীক্ষণ যন্ত্র লাগে। এমনকি ঘটা করে এসব দেখার আয়োজনও করা হয়। তবে এবার সবাই খালি চোখেই দেখতে পারবেন। লকডাউনের মাঝে খালি চোখে মহাজাগতিক এই রোমাঞ্চের সাক্ষী থাকতে পারবেন আপনিও। আর এখন যেহেতু দূষণের মাত্রা অনেকটাই কম তাই আরও স্পষ্ট দেখা যাবে।

প্রাণঘাতী করোনা পরিস্থিতিতে আকাশ এখন দূষণমুক্ত। ধুলিকণার আস্তরণ নেই বললেই চলে। কাজেই, সপ্তাহ খানেক ধরে দেখা যাচ্ছে পরিষ্কার আকাশ। এই সময়টাও কিন্তু তারা দেখার জন্য একেবারে যথাযথ। উল্লেখ্য, স্বল্প পরিসরে এই এপ্রিল মাসেই কিন্তু সুযোগ থাকে শুকতারা, মঙ্গল, বুধ, বৃহস্পতি ও শনি দেখার।

গোলাপি চাঁদ (Pink Moon)

লকডাউন চলাকালীন বাড়িতে থেকেই দেখতে পাবেন পূর্ণিমার গোলাপি চাঁদ। এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চান আপনি? চাঁদ নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে নির্দিষ্ট একটি স্থানে একেবারে পৃথিবীর কাছে এসে পৌঁছায়, সেই দিন পূর্ণিমা হয় এবং চাঁদকে বৃহদাকার দেখায়।

এদিন পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কমে যাবে ২৭ হাজার ৪৯৩ কিলোমিটার। যুক্তরাষ্ট্রের মিডিয়া ওয়েবসাইট সিনেট-এর একটি প্রতিবেদন অনুযায়ী, ৮ এপ্রিলের সুপারমুন (Pink Moon) এ বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বলতম সুপারমুন হবে। তবে দুর্ভাগ্য ভারতে এই দৃশ্য রাতে ভালোভাবে দেখা যাবে না। তবে এই পিঙ্ক সুপারমুনকে অনলাইনে সরাসরি দেখতে পাবেন আপনি।

এই লকডাউনের দূষণবিহীন আকাশে অচেনা তারাদের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। কাজেই খালি চোখে এখন যেসব নক্ষত্র দেখা যাবে-

বুধ (Mercury):

পূর্ব দিগন্তের আকাশে দেখা যাবে। হলদে আভা বের হয় এই গ্রহ থেকে। তবে বুধকে দেখতে হলে সূর্য ওঠার এক ঘণ্টা আগে আকাশের দিকে চোখ রাখতে হবে।

শুক্রগ্রহ (Venus):

এখন খালি চোখে একেবারে স্পষ্ট শুকতারা। সন্ধ্যায় মধ্য আকাশ থেকে পশ্চিম আকাশের দিকে ঢলে পরে শুক্রগ্রহ। চাঁদের কাছাকাছি সবচেয়ে উজ্জ্বল তারা। ২৬ এপ্রিলের মধ্যে পশ্চিম দিক থেকে ক্রমশ এই তারা দক্ষিণ দিকে সরে যাবে।

মঙ্গল (Mars):

স্পেস ডট কমে প্রকাশিত তথ্য অনুযায়ী, আমাদের প্রতিবেশী গ্রহ মঙ্গল দক্ষিণপূর্ব দিকে দেখা যাবে। উজ্জ্বলতার রঙেই আলাদা করে চেনা যায় মঙ্গলকে। লাল ও কমলার মাঝামাঝি রঙের উজ্জ্বলতা দেখতে পাওয়া যায়।

আরও পড়ুন : সাবধান! করোনা সংক্রমণের অন্যতম মাধ্যম আপনার চোখ

বৃহস্পতিগ্রহ (Jupiter):

আমাদের সৌরজগতের বৃহত্তম গ্রহটি এবার পুরো মাস জুড়েই দৃশ্যমান থাকবে। মূলত পশ্চিম দিকে দেখা যাবে এটি। ১৫ এপ্রিল, চাঁদ বৃহস্পতি এবং শনির সঙ্গে থাকবে।

শনি (Saturn):

১৫ এপ্রিল ত্রিভুজের আকারে চাঁদ বৃহস্পতির পাশাপাশি শনি থাকবে। শনি কম উজ্জ্বলতার। বাকি তারাদের মতই, জ্বলজ্বল করে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড