• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাবধান! করোনা সংক্রমণের অন্যতম মাধ্যম আপনার চোখ

  স্বাস্থ্য ডেস্ক

০৮ এপ্রিল ২০২০, ১৬:৫১
চোখ
করোনা সংক্রমণের অন্যতম মাধ্যম আপনার চোখ (প্রতীকী ছবি)

প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে মুখ, চোখ ও নাক যতটা সম্ভব স্পর্শ না করার পরামর্শ দিয়ে যাচ্ছেন বিশেষজ্ঞরা। এই একই কারণে ঘন ঘন সাবান-পানি বা স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার প্রতিও জোর দেওয়া হচ্ছে। কারণ এগুলোর মাধ্যমেই শরীরে ঢুকে পড়ে মরণঘাতী এই ভাইরাস।

সংক্রামক রোগ বিশেষজ্ঞদের মতে, কোভিড-১৯ এ আক্রান্ত মানুষের হাঁচি-কাশির ড্রপলেট বাতাসে ঘুরে বেড়ায়। রোগীর কাছাকাছি থাকা সুস্থ মানুষের নাক, মুখ ও চোখের মাধ্যমে শরীরে প্রবেশ করে এই ড্রপলেট। শরীরে প্রবেশের পরপরই ভাইরাসের অণুগুলো দ্রুত নাসাপথের পেছন দিকে বা গলার ভেতরের দিকে মিউকাস মেমব্রেনের ভেতরে গিয়ে সেখানকার কোষে হানা দেয়। সেই কোষই তখন হয়ে যায় গ্রাহক বা রিসেপ্টর কোষ। আর মুখ ও নাকের পর এই ভাইরাসের সংক্রমণের অন্যতম মাধ্যম হলো চোখ।

মনের অজান্তে যখন-তখন হাত চলে যায় চোখে, এভাবেই শরীরে প্রবেশ করে এই করোনার জীবাণু। তাই চোখে যাতে হাত দেওয়া না হয়, সে ব্যাপারে যত্নশীল হতে হবে প্রত্যেককে। তবে, করোনা নিয়ে অকারণ আতঙ্ক নয়, বরং নিয়ম মেনেই দূরে থাকুন বর্তমান সময়ের এই মহামারি থেকে।

যেভাবে চোখের মাধ্যমে শরীরে প্রবেশ করে করোনার জীবাণু:

বেশিরভাগ ক্ষেত্রে চোখের অশ্রুগ্রন্থির সঙ্গে মিশে গিয়ে এই ভাইরাস চোখের নেত্রনালিতে চলে যায়। এরপর তা সরাসরি নাকে প্রবেশ করে এবং সেখান থেকে শ্বাসতন্ত্রে যায় এবং সংক্রমণ শুরু করে।

চোখ থেকে ফুসফুস:

চোখের অশ্রুগ্রন্থি থেকে ট্রাকিয়া হয়ে ফুসফুসে পৌঁছায়। এর ফলে শ্বাস-প্রশ্বাসের সমস্যা তৈরি করতে পারে। শিকাগো স্কুল অব মেডিসিনের প্যাথোলজি বিভাগের অধ্যাপক সু-ইউয়ান জিয়াও চীনের করোনা-আক্রান্ত রোগীদের রিপোর্ট পরীক্ষা করেন। তার মতে, ফুসফুসের দুই পাশের পেরিফেরিয়াল অঞ্চলে আক্রমণ করে ওপরের শ্বাসানালি ও ট্রাকিয়ার দিকে ছড়িয়ে পড়ে এই ভাইরাস।

কন্টাক্ট লেন্সে ঝুঁকি:

যারা কন্টাক্ট লেন্স পরেন তাদের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। কারণ তারা অন্যদের তুলনায় বেশি করে চোখ স্পর্শ করেন। তাই কন্টাক্ট লেন্স যারা পরেন তারা অন্তত ঘন ঘন হাত জীবাণুমুক্ত করেন। লেন্স খোলা বা পরার সময় অবশ্যই হাত জীবাণুমুক্ত করে নিতে হবে। তবে সংকটপূর্ণ এই সময়ে করোনার ঝুঁকি এড়াতে কন্টাক্ট লেন্স এর পরিবর্তে চশমা ব্যবহারই উত্তম।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড