• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনাকে ঘিরে ইন্টারনেটে কী খুঁজছে মানুষ?

  প্রযুক্তি ডেস্ক

৩০ মার্চ ২০২০, ২২:৩৪
ইন্টারনেট
ইন্টারনেট (প্রতীকী ছবি)

সামাজিক যোগাযোগ মাধ্যম হোক অথবা গুগল বা অন্য কোনো ডিজিটাল মাধ্যম, সবখানে এখন একটাই আলোচনা- করোনা ভাইরাস বা কোভিড-১৯। চীন থেকে বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ ব্যাধি নিয়ে ইন্টারনেটে তথ্য খোঁজার মাত্রা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। নিজেদের রক্ষার নানা উপায় জানতে অতীতের যেকোনো সময়ের তুলনায় ইন্টারনেটে বেশি বিচরণ করছেন সমগ্র বিশ্বের ঘরবন্দি কোটি কোটি মানুষ।

বাংলাদেশেও এই ভাইরাস নিয়ে মানুষের কৌতূহলের অন্ত নেই। ভাইরাসটির বিস্তারের সঙ্গে সঙ্গে জনগণ নিজেদের কিভাবে প্রস্তুত ও সুরক্ষিত করবে হবে তা জানতে ইন্টারনেট ঘাটছে।

সম্প্রতি গুগল সার্চ ট্রেন্ড পর্যালোচনায় দেখা গেছে, জানুয়ারি থেকেই করোনা ভাইরাস সংক্রান্ত অনুসন্ধান লাফিয়ে বাড়তে থাকে। বাংলাদেশে সবচেয়ে বেশি সার্চ হয়েছে এই ভাইরাসটি সম্পর্কে, এরপর আছে এর ‘লক্ষণ’ নিয়ে। এরপর ‘হ্যান্ড স্যানিটাইজার’, ‘হাত ধোয়া’, ‘মাস্ক’ এই তিনটি কিউয়ার্ড নিয়ে বেশি অনুসন্ধান করেছে মানুষ। তবে হ্যান্ড স্যানিটাইজার নিয়ে নিত্যদিন মানুষের জানার আগ্রহ কমে যাচ্ছে।

গুগলের তথ্য মতে, গত এক সপ্তাহে সিলেট বিভাগের মানুষ সবচেয়ে করোনা ভাইরাস নিয়ে তথ্য খুঁজেছে, এরপর যথাক্রমে চট্টগ্রাম বিভাগ (৯১%), ঢাকা বিভাগ (৮০%), বরিশাল বিভাগ (৭৯%), খুলনা বিভাগে ৭২ শতাংশ।

এ দিকে করপোরেট, বহুজাতিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কর্মীদের বাসা থেকে কাজ করার (ওয়ার্ক ফ্রম হোম) সুবিধা চালু করায় ওটিটি (ওভার দ্য টপ) সেবায় লোকজনের কথা বলার হারও বেড়েছে। এতে মুঠোফোনেও ইন্টারনেটের ব্যবহার বেড়েছে। অন্যদিকে কমেছে বিভিন্ন অফিস ও করপোরেট প্রতিষ্ঠানে ব্যান্ডউইথের ব্যবহার।

বিষয়টি নিয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ইতোমধ্যেই ফেসবুকের একটি পোস্টে বলেছেন, ‘বাংলাদেশের দুঃসময়ে আমাদের ইন্টারনেট ও টেলিকম সেবাদাতারা জনগণের পাশে দাঁড়িয়েছে। কোনো কোনো প্রতিষ্ঠান ডাটার (ব্যান্ডউইথ) পরিমাণ দ্বিগুণ করেছে। কথা বলার ক্ষেত্রেও কেউ কেউ সাশ্রয়ী প্যাকেজ চালু করেছে। আগামী দু-একদিনের মধ্যে আরও নতুন খবর বা সুসংবাদ পাবেন দেশবাসী।’

এ দিকে, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন (আইএসপিএবি) সূত্রে জানা যায়, বাসাবাড়িতে (হোম ইউজার) ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারের পরিমাণ ৩০-৪০ শতাংশ বেড়েছে। পাশাপাশি গত কয়েকদিনে মুঠোফোন অপারেটরগুলোর ব্যান্ডউইথ চাহিদাও বেড়েছে। একাধিক অপারেটর এরই মধ্যে তাদের অতিরিক্ত চাহিদার কথা জানিয়েছে।

দেশে বর্তমানে ১ হাজার ৪০০ জিবিপিএস (গিগাবিটস পার সেকেন্ড) ব্যান্ডউইথ ব্যবহৃত হচ্ছে। এর মধ্যে মুঠোফোনে ইন্টারনেটে ব্যবহৃত হচ্ছে ৬০০ জিবিপিএস, বাকি ৮০০ জিবিপিএস ব্যবহৃত হচ্ছে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায়।

আরও পড়ুন : সহজেই করোনাকে পরাজিত করুন এই নিয়মে

টেলিযোগোযোগ নিয়ন্ত্রক সংস্থার হিসেবে, ফেব্রুয়ারি নাগাদ দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ সংখ্যা ৫৭ লাখ ৪৩ হাজার। ওই সময়ে দেশে মুঠোফোনে ইন্টারনেটের গ্রাহক ছিল ৯ কোটি ৪২ লাখ ৩৬ হাজার।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড