• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫ মিনিটেই শনাক্ত হবে করোনা ভাইরাস!

  প্রযুক্তি ডেস্ক

৩০ মার্চ ২০২০, ১৮:৪৩
যন্ত্র
করোনা শনাক্তকরণ যন্ত্র (ছবি : ইন্টারনেট)

বিশ্বব্যাপী নিজের ভয়াল থাবা বসিয়েছে করোনা ভাইরাস বা কোভিড-১৯। যার সংক্রমণে পুরো বিশ্ব এখন টালমাটাল। বিশেষজ্ঞরা বলছেন, করোনার প্রতিরোধে প্রয়োজন সঙ্গরোধে থাকা এবং দ্রুততম সময়ে করোনা শনাক্তের পরীক্ষা করা। সংকটপূর্ণ এই সময়ে বিশ্বের অধিকাংশ দেশ করোনা শনাক্তের পরীক্ষা করতে গিয়ে রীতিমতো হিমশিম খাচ্ছে।

এরই মধ্যে প্রযুক্তির নতুন একটি ধাপ করোনা শনাক্তের কাজটিকে বেশ সহজ করে দিতে যাচ্ছে। যন্ত্রটির নাম আইডি নাউ ল্যাব-ইন-অ্যা-বক্স। অ্যাবোট এর টোস্টার আকৃতির এই যন্ত্রটি মাত্র ৫ মিনিটে করোনা ভাইরাস শনাক্তের সফল পরীক্ষা করতে পারছে। এছাড়া সম্পূর্ণ পরীক্ষাটি করতে যন্ত্রটি সময় নিচ্ছে মাত্র ১৩ মিনিট। শুধু তাই নয়, এই যন্ত্রের সাহায্যে হাসপাতাল ছাড়াও ছোটখাটো ক্লিনিকে বসেও কোভিড-১৯ এর পরীক্ষা করা সম্ভব।

এনগেজেট জানায়, এটি মলিকুলার টেস্টিং প্রক্রিয়ায় করোনা শনাক্তের কাজ করে। ফলে অন্যান্য পদ্ধতিতে যেখানে ঘণ্টা বা একদিন লেগে যায়, সেখানে নতুন এই যন্ত্রের মাধ্যমে অল্প সময়েই করোনা শনাক্তের পরীক্ষা করা সম্ভব।

আরও পড়ুন : ঘরবন্দি সময়টায় ঠিক রাখুন এই ৬ নিয়ম

করোনা শনাক্তকরণ যন্ত্রটির নির্মাতা প্রতিষ্ঠান ইতোমধ্যেই এর উৎপাদন বাড়াতে কাজ শুরু করেছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটি আশা করছে আগামী এক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের ভেতরে এই যন্ত্রের মাধ্যমে দিনে ৫০ হাজার পরীক্ষা করা সম্ভব হবে। আইডি নাও প্ল্যাটফর্মটি অবশ্য ইতোমধ্যে আমেরিকার বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে। আশা করা যাচ্ছে এর মাধ্যমে খুব দ্রুত রোগীদের শনাক্ত করা সম্ভব হবে এবং দ্রুত তাদের প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া সম্ভব হবে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড