• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরবন্দি সময়টায় ঠিক রাখুন এই ৬ নিয়ম

  লাইফস্টাইল ডেস্ক

৩০ মার্চ ২০২০, ১৮:১৭
কোয়ারেন্টিন
কোয়ারেন্টিন (প্রতীকী ছবি)

বিশ্বজুড়ে ভয়াল আগ্রাসন চালাচ্ছে মহামারি করোনা ভাইরাস বা কোভিড-১৯। সংক্রমণ এড়াতে দেশে দেশে চলছে লকডাউন। সবাইকে বলা হচ্ছে বাসায় থাকতে। কিন্তু আতঙ্কের এই অবস্থায় শারীরিক ও মানসিকভাবে নিজেকে সুস্থ রাখার উপায় কী?

১. সুষম খাবার খান

এই সময়ে কেবল শারীরিক নয়, মানসিকভাবেও চাঙ্গা থাকা প্রয়োজন। তাই শুধু সুস্বাদু নয়, বরং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম, এমন খাবার বেশি করে খান।

২. দিনের নিয়ম ঠিক রাখুন

বাসায় বসে অফিস করুন অথবা ছুটিই কাটান, স্বাভাবিক নিয়ম থেকে বের হয়ে গেলে শরীর-মনে তার বাজে প্রভাব পড়তে পারে। ফলে শরীরের ঘড়ি ঠিক রাখার জন্য সঠিক সময়ে ঘুম থেকে ওঠা, গোসল করা, খাওয়া খুবই গুরুত্বপূর্ণ।

৩. ঘুমের ওপর গুরুত্ব দিন

বাসার বাইরে যেতে হচ্ছে না বলেই ইচ্ছে মতো রাত জাগা বা দেরি করে ওঠা আপনাকে বিধ্বস্ত করে দিতে পারে। ফলে ঠিক সময়ে ঘুমাতে যান, ঠিক সময়ে উঠুন। ঘুম যাতে পর্যাপ্ত হয়, সেদিকে বিশেষ নজর দিন। সাম্প্রতিক বিভিন্ন গবেষণা বলছে, পর্যাপ্ত ঘুম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৪. নিয়মিত ব্যায়াম করুন

বাসার বাইরে বের না হওয়া মানে স্বাভাবিক হাঁটাচলাও বন্ধ হয়ে যাওয়া৷ ফলে বাসাতেই ফ্রি হ্যান্ড ব্যায়াম করে নিন। প্রয়োজনে ইউটিউবের সাহায্য নিয়ে নতুন কিছু যোগাসনও শিখে নিতে পারেন। এতে শরীর থাকবে চাঙ্গা, মনও থাকবে ফুরফুরে।

৫. বিকল্প সামাজিক যোগাযোগ

বাইরে গিয়ে সশরীরে বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে না পারলেও অনলাইনেই বন্ধুদের সঙ্গে জমিয়ে আড্ডা দিন। তথ্যপ্রযুক্তির এই যুগে আমরা এমনিতেই অনেক বেশি পরস্পরের সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত। এর পুরো সুবিধা নেয়ার সময় এখনই।

আরও পড়ুন : করোনার ঝুঁকি এড়াতে কোয়ারেন্টিনে? সঙ্গী করুন ৪ উষ্ণ পানীয়

৬. ঘরবন্দি সময়টা শখের সময়

অনেকের অনেক ধরনের শখ থাকে। কেউ বাগান করতে পছন্দ করেন, কেউ গান গাইতে, কেউবা ছবি আঁকতে। তাই ঘরবন্দি এই সময়ে নিজেকে আরও ঝালিয়ে নিন। লকডাউন শেষ হতে হতে হয়তো আপনি দক্ষ শিল্পী হয়ে উঠতে পারেন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড