• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫০০০ ছাড়িয়ে যাচ্ছে ফ্রেন্ডলিস্ট!

  প্রযুক্তি ডেস্ক

০৪ মার্চ ২০২০, ১৬:৩১
ফ্রেন্ডলিস্ট
ফেসবুকে ফ্রেন্ডের সংখ্যা (ছবি : ইন্টারনেট)

বর্তমানে সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্মের মধ্যে সবচেয়ে বড় প্ল্যাটফর্ম হচ্ছে ফেসবুক। এই নেটওয়ার্কে অগণিত ব্যক্তিকে ফলো করা গেলেও বন্ধু সংযুক্ত করা যায় ৫ হাজার।

কিন্তু অনেক সময় ফ্রেন্ডলিস্টে ৫০০০ থেকেও বেশি বন্ধু দেখা যায়। বিগত কয়েক দিন থেকে এমন একটি স্ক্রিনশট সোশ্যাল মিডিয়া জগতে দেখা যাচ্ছে।

এ বিষয়ে ক্রাফের টেকনিক্যাল ক্রু বিএম ইয়ামিন বলেন, ফেসবুকের নির্দিষ্ট ৫০০০ বন্ধু তালিকার পর অতিরিক্ত যা দেখা যাবে তা হচ্ছে আইডির ফ্রেন্ডলিস্টে থাকা কিছু ডিজেবল আইডি। এই আইডিগুলো দেখা যায় না। কিন্তু সংখ্যা ঠিকই থেকে যায়।

এই সংখ্যাটা ক্রমান্বয়ে বাড়তেই থাকবে। তবে ৫০০০ বন্ধু যোগ করার পর আপনি ঠিক ততটাই বন্ধু যুক্ত করতে পারবেন যতটা আপনার ফ্রেন্ডলিস্টে ডিজেবল আছে।

ক্রাফের প্রেসিডেন্ট জেনিফার আলম এ বিষয়ে বলেন, ফেসবুক সর্বদা তাদের টার্মস অ্যান্ড কন্ডিসন্স অনুযায়ী পরিচালনা করে। এটা কোনো সমস্যা নয়। তবে ফেসবুক ফ্রেন্ডলিস্টে বিবেচনা করে বন্ধু সংযুক্ত করা উচিত। কারণ নিজেদের অজান্তেই অনেক স্পর্শকাতর তথ্য ও সংবেদনশীল ছবি ফেসবুকে শেয়ার করা হয় যা ভবিষ্যতে বিপদের কারণ হতে পারে।

তিনি আরও বলেন, অনেক সময় ফ্রেন্ডলিস্টে আছে বিধায় কথা বলতে গিয়ে আবেগের বশবর্তী হয়ে অনেকে অনেক কিছু শেয়ার করেছেন এবং পরে ব্ল্যাকমেইলের শিকার হয়েছেন এমন ঘটনা বিরল নয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য যোগাযোগ ও দূরত্ব কমার সঙ্গে সঙ্গে বাড়ছে হয়রানি ও ব্ল্যাকমেইল। অনলাইনের হয়রানি থেকে বাঁচার জন্য প্রথম পদক্ষেপ হচ্ছে নিজে সচেতন হওয়া। তাই ফ্রেন্ডলিস্টে বন্ধু সংযুক্ত করার ক্ষেত্রে সচেতন হওয়া এখন সময়ের দাবি।

আরও পড়ুন : প্লে স্টোরে চিতা মোবাইলের অ্যাপ নিষিদ্ধ

সচেতন থাকার পরও কোনো সমস্যা হলে জাতীয় জরুরি সেবা- ৯৯৯ এ কল করার সুযোগ রয়েছে। সেখান থেকে এ বিষয়ের দক্ষ টিম সার্বিক সহযোগিতা করবে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড