• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

না ফেরার দেশে কাট-কপি-পেস্টের প্রবর্তক

  প্রযুক্তি ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩৮
ল্যারি টেসলার
ল্যারি টেসলার (ছবি : সংগৃহীত)

কম্পিউটার বিজ্ঞানী ও ‘কাট-কপি-পেস্ট’ কমান্ডের প্রবর্তক ল্যারি টেসলার আর নেই। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকার পর গত সোমবার (১৭ ফেব্রুয়ারি) ৭৪ বছর বয়সে তিনি মারা যান।

বিল গেটস বা স্টিব জবসের মতো ল্যারি টেসলার খ্যাতি লাভ না করলেও পরিচিতমহলে তিনি জনবান্ধব কম্পিউটার সিস্টেম প্রচলনের অন্যতম পথিকৃৎ হিসেবে স্বীকৃত। তিনি ১৯৪৫ সালে নিউইয়র্কে জন্মগ্রহণ করেন। এরপর ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন করার পর কম্পিউটার সিস্টেমকে জনবান্ধব করার বিষয়ে দক্ষতা অর্জনের জন্য ইউজার ইন্টারফেস ডিজাইনিংয়ে পড়ালেখা করেন।

ল্যারি ১৯৬০ এর দশকে উচ্চ প্রযুক্তির কেন্দ্রস্থল সিলিকন ভ্যালিতে কাজ শুরু করেন। অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানে কাজ করেন তিনি। ফটোকপি ও প্রিন্টিং খাতের প্রযুক্তি নির্মাতা জেরক্সের পালো অলটো রিসার্চ সেন্টারে (পার্ক) তার ক্যারিয়ারের হাতেখড়ি। এরপর স্টিভ জবস তাকে অ্যাপলের জন্য নিয়ে যান। শীর্ষস্থানীয় এই প্রতিষ্ঠানে ১৭ বছর কাজ করার পর সেখানকার প্রধান বিজ্ঞানী পদে অধিষ্ঠিত হন তিনি।

একসময় অ্যাপলকে ছেড়ে দিয়ে শিক্ষা বিষয়ক একটি উদ্যোগ নিয়ে হাজির হন তিনি। অন্যান্য শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে অ্যামাজন ও ইয়াহুর মতো প্রতিষ্ঠানেও একসময় কাজ করেন তিনি।

আরও পড়ুন : বন্ধ হচ্ছে উইন্ডোজ ১০ এর সিকিউরিটি সাপোর্ট

কর্মরত অবস্থায় ব্যবহারকারীর জন্য সহজ পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা করে গেছেন তিনি। এমনই উদ্ভাবন হচ্ছে ‘কাট-কপি-পেস্ট’ কমান্ড। কম্পিউটারে একটি কাজ একবার করে বারবার ব্যবহার করা যায় এই তিন কমান্ডের কল্যাণেই।

জেরক্স ল্যারির মৃত্যুতে শোক জানিয়ে তাদের টুইটার বার্তায় বলেন, ‘কাট, কপি, পেস্ট, ফাইন্ড ও রিপ্লেসসহ কম্পিউটারের এমন অনেক যুগান্তকারী কমান্ডের প্রবর্তন আপনাকে প্রযুক্তিবিশ্বে মর্যাদার আসনে আসীন রাখবে।’

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড