• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাসূল (সা.) এর ভবিষ্যৎ বাণী (৮ম পর্ব)

  অধিকার ডেস্ক    ১০ নভেম্বর ২০১৮, ১২:৫৩

রাসূল
ছবি : প্রতীকী

আরব দেশগুলোর উপর অবরোধ আরোপ-

সাহাবী জাবির ইবনে আব্দুল্লাহ রাঃ. বলেন, রাসূল (সা.) বলেছেন, সেই সময়টি অতি নিকটে, যখন ইরাকিদের উপর অর্থ ও খাদ্যের অবরোধ আরোপ করা হবে। নাবী (সা.) কে জিজ্ঞেস করা হলো, এই অবরোধ কার পক্ষ থেকে আরোপ করা হবে? তিনি বললেন, অনারবদের পক্ষ থেকে।

তিনি কিছুক্ষণ চুপ থেকে বললেন, সেই সময়টিও বেশি দূরে নয়, যখন সিরিয়াবাসীদের উপরও অবরোধ আরোপ করা হরে। জিজ্ঞেস করা হল, এই অবরোধ কার পক্ষ থেকে করা হবে? তিনি উত্তরে বললেন, রোমের (পশ্চিমাদের) অধিবাসীদের পক্ষ থেকে। ( মুস্তাদরাক হাকিম -৪/৪৫৬)

ইরাকের উপর অর্থনৈতিক অবরোধ এর ভবিষ্যৎ বাণী বাস্তবায়িত হয়ে গেছে। রোম বলতে পশ্চিম জোটকে বুঝানো হয়েছে। কেননা ইহুদী-খৃষ্টানদের তীর্থভূমি জেরূজালেম হলেও রোমের বর্তমান ভ্যাটিকান সিটিই তাদের চুড়ান্ত সিদ্ধান্তের স্থান।

সাহাবী আব্দুল্লাহ ইবনে আমর বলেন, সেই সময়টি অতি নিকটে, যখন কান্তুরা জনগোষ্ঠী (পাশ্চাত্যবাসী) তোমাদেরকে ইরাকের মাটি থেকে বের করে দিবে। একথা শুনে আমি বললাম, আমরা কি পরে ফিরে আসতে পারব? তিনি বললেন, হ্যাঁ, পরে তোমরা ফিরে আসবে এবং স্বচ্ছল ও স্বাচ্ছন্দময় জীবনযাপন লাভ করবে। (আস-সুনানুল ওয়ারিদাতু ফিল ফিতান- ৪/২৭২)

আগের পর্ব পড়তে : রাসূল (সা.) এর ভবিষ্যৎ বাণী (৮ম পর্ব)

নৌ অবরোধ-

সাহাবী কা‘ব রাঃ. বলেছেন, অদূর ভবিষ্যতে পূর্বাঞ্চলীয় সমুদ্র সুদূর হয়ে যাবে। এমন কী তাতে কোনো নৌযান চলাচল করবে না এবং সেটি অতিক্রম করে এক অঞ্চলের মানুষ আরেক অঞ্চলে যেতে পারবে না। এমনটি ঘটবে মহাযুদ্ধের সময় আর তা ঘটবে মাহদি’র আবির্ভাবের কালে। (আস-সুনানুল ওয়ারিদাতু ফিল ফিতান- ৩/৭৬০)

সাহাবী আবু হুরায়রা রাঃ. বলেন, রাসূল (সা.) বলেছেন, ইরাকের উপর অর্থনৈতিক অবরোধ আরোপ করা হবে। সিরিয়ার উপর অর্থনৈতিক অবরোধ আরোপ করা হবে। মিশরের উপরও অর্থনৈতিক অবরোধ আরোপ করা হবে। তারপর তোমরা সেই জায়গায় ফিরে যাবে, যেখান থেকে শুরু করেছিলে। (সুনানে আবু দাউদ, হা- ৩০৩৫)

সাহাবী আবু নাজরা রঃ. বলেন, আমরা জাবির ইবনে আব্দুল্লাহ রাঃ. এর কাছে উপস্তিত ছিলাম। তখন তিনি বলেছেন, সে সময়টি অতি নিকটে, যখন সিরিয়াবাসীদের কাছে না অর্থ পৌঁছাবে না খাদ্যপণ্য। আমরা জিজ্ঞেস করলাম, এই নিষেধাজ্ঞা কাদের পক্ষ থেকে আরোপিত হবে? তিনি বললেন, রোমানদের পক্ষ থেকে। (সহীহ মুসলিম- ২/৩৯৫)

উল্লেখ্য যে, বর্তমান সময়ে পৃথিবীর মানচিত্র খুললে দেখা যায়, বিশ্ব কুফরী শক্তির নৌ-বহরগুলো মুসলিম বিশ্বের প্রতিটি নৌ-পথ তাদের দখলে রেখেছে। ভবিষ্যতে তাদের আইনগুলো মুসলিম বিশ্বের নৌপথগুলোর চলাচলের জন্য আরও কঠিন ও কঠোর হয়ে যাবে, ফলে সমুদ্র পথে এক স্থান হতে অন্য স্থানে চলাচল করা খুব দুস্কর হয়ে যাবে।

লেখক : মাওলানা আখতারুজ্জামান খালেদ, ইমাম ও খতীব

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড